Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Holi 2023

চুল আর ত্বক বাঁচিয়ে দোলের রঙে মন রাঙাতে কী করবেন আর কী করবেন না?

দোল খেলবেন আর রং মাখবেন না, এ তো অসম্ভব। কিন্তু এই সময়ে নানা রকম রং থেকে যে ত্বক এবং চুলের ক্ষতি হয়, তা আটকাবেন কী করে?

Image of holi

রঙে নষ্ট হবে না ত্বক, চুল। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ২০:০২
Share: Save:

রঙের উৎসব দোল। বড়দের পায়ে আবির দিয়ে খেলা শুরু হলেও শেষটায় নিজের মুখ আয়নায় দেখলে, নিজেকেই আর চিনতে পারা যায় না। বন্ধুবান্ধব, প্রিয়জন সকলেই মুখিয়ে থাকে অতর্কিতে আক্রমণ করার জন্য। নিজে তো শখ করে ভেষজ রং কিনে রেখেছেন। কিন্তু যাঁরা রং মাখাতে আসবেন তাঁদের কাছে কী রং থাকবে, তা তো আপনি জানেন না। তা হলে চুল ও ত্বকের ক্ষতি এড়াতে কী করবেন?

ত্বকের যত্নে কী করবেন?

প্রথমত, ভেষজ রং ব্যবহার করার চেষ্টা করুন। কিন্তু তার আগে মুখে ভাল করে ময়েশ্চারাইজ়ার মেখে নিন। অনেকে আবার মুখে নারকেল তেলও মাখেন। কিন্তু মুখে যদি র‌্যাশ, ব্রণ বেরোনোর সমস্যা থাকে, সে ক্ষেত্রে তেল ব্যবহার না করাই ভাল। হাতের আঙুলের ফাঁকে, ঠোঁটের চারপাশে মাখতে পারেন পেট্রোলিয়াম জেলি।

চুলের যত্নে কী করবেন?

রং খেলতে যাওয়ার আগে, মাথায় ভাল করে তেল মেখে নিন। মাথায় তেল মাখলে চট করে র‌ং ত্বকে বসতে পারবে না। রং খেলার পর শ্যাম্পু করে নিলেই রং ধুয়ে যাবে। কিন্তু কী তেল ব্যবহার করবেন? অলিভ অয়েল বা নারকেল তেল যে কোনও একটি মাখা যেতেই পারে। ভাল করে মাথা আঁচড়ে নিয়ে তেল লাগিয়ে বেণী করে ফেলুন। তার পর যত খুশি মাখুন। খেলা শেষে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2023 Skincare Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE