Advertisement
২৩ জুন ২০২৪
Facial Hair Removal

৫ টোটকা: সালোঁয় না গিয়ে বাড়িতেই মুখের অবাঞ্ছিত রোম সহজে তোলা যাবে

মুখের অবাঞ্ছিত রোম টেনে তুলতে গিয়ে নাকের জলে, চোখের জলে হতে হয়। অথচ কষ্ট হবে জেনেও তা বন্ধ করতে পারেন না।

Image of Facial Hair Shaving

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৯:০৪
Share: Save:

ঠোঁটের উপর, দু’গালে রোমের ঘন রেখা নিয়ে বাইরে বেরোতে অস্বস্তিবোধ করেন অনেকেই। তাই মাসে অন্তত দু’বার সালোঁয় গিয়ে মুখে ওয়াক্স করাতে হয়। কেউ কেউ আবার ভ্রু তোলার মতো সারা মুখে ‘থ্রেডিং’ করান। ত্বকের ক্ষতি হবে জেনেও ‘রেজ়ার’ ব্যবহার করেন অনেকে। মুখের এই অবাঞ্ছিত রোম টেনে তুলতে গিয়ে নাকের জলে, চোখের জলে হতে হয়। অথচ কষ্ট হবে জেনেও তা বন্ধ করতে পারেন না। তবে, খরচ করে সালোঁয় না গিয়ে ঘরোয়া কিছু উপাদানেই এই সমস্যা সমাধান করা সম্ভব। মুখের রোম যদি খুব ঘন হয়, তা হলে অবশ্য এক দিনেই তা পুরোপুরি পরিষ্কার হবে না। নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে রোম পরিষ্কার হয়ে যেতে পারে বলেই মত তাঁদের।

মুখের রোম তুলতে কী কী ব্যবহার করা যেতে পারে?

১) হলুদ বাটা

কাঁচা দুধের সঙ্গে বাটা কিংবা গুঁড়ো হলুদ ভাল করে মিশিয়ে নিন। মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে, ভাল করে মুছে নিন। তার পর মুখের ওই নির্দিষ্ট অংশে হলুদের মিশ্রণ মেখে রাখুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে হাতের আঙুল দিয়ে উল্টো দিকে ঘষতে থাকুন। পরে ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন।

২) পেঁপে, হলুদের মাস্ক

পাকা পেঁপের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে হাতের আঙুল দিয়ে উল্টো দিকে ঘষতে থাকুন। পরে ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন।

৩) চিনি, লেবুর রস

লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে ঘন, চটচটে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি রোমের উপর লাগিয়ে কিছু ক্ষণ শুকোতে দিন। এ বার রোমের উল্টো অভিমুখে ঘষতে থাকুন। পরে উষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন।

Image of Facial Hair Removal

— প্রতীকী চিত্র।

৪) ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশের সঙ্গে কর্নস্টার্চ মিশিয়ে নিন। চাইলে চিনির গুঁড়ো মেশাতে পারেন। এ বার ভাল করে মিশিয়ে ঘন একটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন মিনিট কুড়ি। এ বার ‘পিল অফ’ মাস্কের মতো ধীরে ধীরে রোমের উল্টো অভিমুখে টেনে তুলে নিন।

৫) বেসনের মাস্ক

বেসনের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মেখে রেখে দিন। যত ক্ষণ না পুরোপুরি শুকিয়ে যাচ্ছে অপেক্ষা করুন। এ বার আঙুলের সাহায্যে ঘষে তুলে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

facial hair Hair Removal Home Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE