Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Skincare

Skin care hacks: নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও কনুইয়ের কালো দাগ যাচ্ছে না? কী ভাবে হবে মুশকিল আসান

চাপ দিয়ে বসার কারণেও কনুইয়ে কালো দাগ পড়ে। বেশি ক্ষণ রোদে থাকলেও হাইপার পিগমেন্টেশনের ফলেও এমনটা হয়।

ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়।

ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৯:৪১
Share: Save:

মুখের ত্বকের যত্ন নিতে আমরা কোনও রকম অবহেলা করি না। নিয়মিত পরিচর্যায় মুখের উজ্জ্বলতা বাড়লেও কনুইয়ের কালচে দাগ তোলার ব্যপারে আমরা অনেকেই উদাসীন। চাপ দিয়ে বসার কারণেও কনুইয়ে কালো দাগ পড়ে। তা ছাড়া মৃত কোষের স্তর জমে জমে জায়গাটি কালচে হয়ে যায়। বেশি ক্ষণ রোদে থাকলেও হাইপার পিগমেন্টেশনের ফলেও এমনটা হতে পারে।

নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না! তবে ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়। যদিও রাতারাতি তা সম্ভব নয়, নিয়মিত ব্যবহার করলে তবেই ফল মিলবে।

অ্যালো ভেরা ও কফির প্যাক

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার এই মিশ্রণটি হাঁটু ও কনুইতে ঘষুন। এক টানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে দু’ থেকে তিন বার করলে সুফল পাবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

টমেটোর প্যাক

ত্বকের দাগ-ছোপ দূর করতে টমেটোর কোনও জুড়ি নেই। হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ তুলতে ওই অংশে টমেটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এ ছাড়া চালের আটার মধ্যে টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে কনুই এবং হাঁটুতে লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু ও চিনির প্যাক

এক চামচ চিনি সামান্য পরিমাণ জলে গুলে ঘন রস করে নিন। একটি পাতিলেবুকে সমান দু’ভাগে কেটে ফেলুন। পাতিলেবুর অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে পাঁচ-সাত মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দু’ থেকে তিন দিন করলে দ্রুত ফল পাবেন।

বেসন ও দইয়ের প্যাক

এক চামচ বেসন, এক চামচ টকদই, এক চামচ পাতিলেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে কনুইয়ে অন্তত ১০ মিনিট মালিশ করুন। তার পর মিনিট পাঁচেক রেখে ভাল করে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE