Advertisement
১৯ এপ্রিল ২০২৪

Skin Care Tips: শীত ও গ্রীষ্মের মাঝে ঋতু বদলের এই সময়ে কী ভাবে নেবেন তৈলাক্ত ত্বকের যত্ন

তাপমাত্রার পারদ চড়ছে ধীরে ধীরে। এই সময়টা স্বাস্থ্যের দিকে বাড়তি খেয়াল রাখা প্রয়োজন। তেমনই ত্বকেরও যত্ন নেওয়া প্রয়োজন।

ঋতুবদলের সময় যত্ন নিন ত্বকের।

ঋতুবদলের সময় যত্ন নিন ত্বকের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৬
Share: Save:

বাতাসে এখন বসন্তের আমেজ। কনকনে শীতের আবহাওয়া এখন আর নেই। তাপমাত্রার পারদ চড়ছে ধীরে ধীরে। এই সময়টা স্বাস্থ্যের দিকে বাড়তি খেয়াল রাখা প্রয়োজন। তেমনই ত্বকেরও যত্ন নেওয়া প্রয়োজন। গরম আসার এই সময়টাতে তৈলাক্ত ত্বক আরও বেশি করে স্পর্শকাতর হয়ে পড়ে। র‍্যাশ, ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়।

এই সময় কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

দিনে দু’বার ফেসওয়াশ দিয়ে মুখে ধুয়ে নিন

শুধু ঋতুপরিবর্তনের সময় বলেই নয় সারা বছরই ত্বক ভাল রাখতে দিনে দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া প্রয়োজন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শোয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিয়ে নেওয়াটা জরুরি। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরে কোনও একটি ক্রিম মুখে মেখে নিন।

ছবি: সংগৃহীত

ফেস মাস্ক ব্যবহার করুন

ত্বক তৈলাক্ত হলে রূপরুটিনে ফেস মাস্ক রাখতে পারেন। ত্বক তৈলাক্ত হলে ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। ক্লে মাস্ক ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। তৈলাক্ত ত্বকের জন্য চারকোল মাস্কও ব্যবহার করতে পারেন। যা তৈলাক্ত ত্বকের একাধিক সমস্যার সমাধান করে।

ত্বক আর্দ্র রাখুন

ত্বক আর্দ্র রাখতে এক জন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতি দিন অন্তত তিন লিটার করে জল খাওয়া জরুরি। পাশাপাশি রোজের খাদ্যতালিকায় জল জাতীয় ফল ও রাখতে পারেন।

ময়শ্চারাইজার ব্যবহার করুন

তৈলাক্ত ত্বক বলে ময়শ্চারাইজার ব্যবহার করা থেকে বিরত থাকবেন না। ময়শ্চারাইজার ব্যবহার না করলে ত্বকের সমস্যা আরও বেড়ে যেতে পারে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অবশ্যই হালকা জেল বা ক্রিম ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE