Advertisement
০৪ মে ২০২৪
Green Tomatoes

গ্রীষ্মের রোদে ত্বকে ট্যান পড়েছে? সবুজ টম্যাটো দিয়ে জেল্লা ফেরাবেন কী করে?

গরমে রোদে পোড়া ত্বকের খেয়াল রাখতে ভরসা হতেই পারে সবুজ টম্যাটো। ত্বকের নানা রকম সমস্যার সমাধানে কী ভাবে ব্যবহার করবেন কাঁচা টম্যাটো।

Symbolic Image.

ত্বকের খেয়াল রাখতে ভরসা হতেই পারে সবুজ টম্যাটো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ২০:০১
Share: Save:

গরমে অনেক বাড়িতেই কাঁচা টম্যাটো দিয়ে ডাল হয়। এই ডাল দিয়েই যেন এক থালা ভাত খেয়ে নেওয়া যায়। সবুজ টম্যাটোর ঘ্রাণ এবং স্বাদ এমনই তীব্র। তবে শুধু স্বাদের যত্ন নয়। গরমে রোদে পোড়া ত্বকের খেয়াল রাখতে ভরসা হতেই পারে সবুজ টম্যাটো। ত্বকের নানা রকম সমস্যার সমাধানে কী ভাবে ব্যবহার করবেন কাঁচা টম্যাটো।

১) সবুজ টম্যাটোর রস মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব কাটিয়ে ত্বকের জেল্লা ফেরাতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইট হেডসের মতো সমস্যাগুলিও দূরে থাকে। তা ছাড়া ত্বকের ছিদ্রমুখগুলিও বন্ধ করে টম্যাটোর রস। যার ফলে বাইরের ধুলোবালি সহজে ত্বকের ভিতরে প্রবেশ করতে পারে না। লাল টম্যাটোর টুকরো অনেকেই মুখে ঘষে নেন। একই ভাবে সবুজ টম্যাটোকেও কাজে লাগাতে পারেন।

২) গ্রীষ্মের রোদের তীব্রতা অনেক বেশি। ফলে অল্পেতেই ট্যান প়ড়ে যাচ্ছে। সবুজ টম্যাটোর একটি ঘরোয়া প্যাকে উধাও হয়ে যাবে এই ট্যান। টম্যাটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তার পর এই প্যাক মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তার পর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন। কিছু দিন ব্যবহার করলে দূর হবে সমস্যা।

৩) ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে সবুজ টম্যাটো। দু’টি খোসা সমেত পাতিলেবু, দু’টি কিউব বরফ, পুদিনা পাতা আর দু’টুকরো টম্যাটো মিক্সিতে দিয়ে বেটে একটা প্যাক তৈরি করে নিন। সপ্তাহে এক দিন ব্যবহার করলে ত্বকে আসবে বাড়তি জেল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Green Tomatoes Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE