Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beauty

Skin Care: তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা ভোগাচ্ছে? কোন ফলে লুকিয়ে আছে সমাধান

বর্ষায় বাড়ে ত্বকের সমস্যা। শরীরের মতো ত্বক ভাল রাখতেও ভরসা রাখতে পারেন ফলে। কোন ফলটি হবে ত্বকের বন্ধু?

জাম দিয়েই নিতে পারেন ত্বকের যত্ন।

জাম দিয়েই নিতে পারেন ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ২০:০২
Share: Save:

বর্ষায় শুধু শরীরে নয়, ত্বকেরও বিভিন্ন সমস্যা লেগে থাকে। শুষ্ক ত্বক হোক বা তৈলাক্ত, এই সময়ে ত্বক নিয়ে অসুবিধায় পড়েন অনেকেই। ব্রণ প্রবণ ত্বক হলে সমস্যা যেন আরও বেড়ে যায়। বাজারচলতি বিভিন্ন প্রসাধনী অনেকেই ব্যবহার করে থাকেন। তবে তাতে সুফল যে খুব একটা পাওয়া যায় এমন নয়। বরং ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিলে দ্রুত মুক্তি মিলতে পারে। তার জন্য ভরসা রাখতে পারেন কালোজামের উপর। গরমকালের ফল হলেও বর্ষায়ও কিন্তু বাজারে পাওয়া যায় জাম। তাই জাম দিয়েই নিতে পারেন ত্বকের যত্ন।

ত্বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন জাম?

শুষ্ক ত্বকের সমস্যায়

প্রথমে ৬-৭টি কালো জাম একসঙ্গে বেটে নিন। পরে এর সঙ্গে ১ টেবিল চামচ দই, এক টেবিল চামচ চালের গুঁড়ো এবং আধ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি মুখে ভাল করে মাখিয়ে মিনিট পনেরো রেখে দিন। শুকিয়ে এলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।

তৈলাক্ত ত্বকের সমস্যায়

জামের কয়েকটি বীজ নিয়ে রোদে শুকিয়ে নিন। এ বার ৫-৬ টি জাম থেকে রসালো অংশ বার করে নিয়ে তার সঙ্গে জামের বীজের গুঁড়ো ও দু’টেবিল চামচ বেসন মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিট ২০ অপেক্ষা করে ঠান্ডা জলে ধুয়ে নিন।

ব্রণর সমস্যা

এক টেবিল চামচ জামের বীজের গুঁড়ো, এক টেবিল চামচ কাঁচা দুধ ও এক চা চামচ টম্যাটোর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পর ব্রণগুলিতে এই মিশ্রণটি সারা রাত লাগিয়ে রাখুন। সকালে ঠান্ডা জলে ধুয়ে নিন। প্রতি দিন না হলেও সপ্তাহে অন্তত ২-৩ দিন এটি ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE