Advertisement
০৫ মে ২০২৪
Summer Tips

Skin Care: গরমে ত্বকের বেহাল দশা? জেল্লা বাড়াতে ভরসা রাখুন লেমনগ্রাসেই

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ত্বক ও চুলের সমস্যাও। নামী-দামি প্রসাধনী নয়, ভরসা রাখুন লেমনগ্রাসেই! কী ভাবে ব্যবহার করবেন ভাবছেন?

 তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে লেমনগ্রাস দারুণ উপকারী।

তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে লেমনগ্রাস দারুণ উপকারী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ২০:২৬
Share: Save:

অস্বাস্থ্যকর জীবনযাত্রা, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও মাত্রাতিরিক্ত দূষণের কারণে আজকাল বেশির ভাগ মানুষই চুল ও ত্বকের নানা সমস্যায় ভোগেন। ব্রণ-ফুসকুড়ির সমস্যা, ত্বকে দাগছোপ, খুশকি, চুল পড়ার সমস্যা কমবেশি সকলের লেগেই রয়েছে। আপনিও কি ত্বক ও চুলের সমস্যায় নাজেহাল হয়ে পড়েছেন? ত্বকের নানা সমস্যার সমাধানে নামী-দামি প্রসাধনী নয়, ভরসা রাখুন লেমনগ্রাসেই! এই হার্বের সাহায্যে চুল এবং ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সহজেই।
রূপচর্চায় লেমনগ্রাস:
১) তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে লেমনগ্রাস দারুণ উপকারী। এটি ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে। তৈলাক্ত ত্বক হলেই ব্রণর সমস্যায় ভুগতে হয়। ব্রণ থেকে মুক্তি পেতে লেমন গ্রাস দিয়ে বরফ বানিয়ে ব্যবহার করতে পারেন। এটি তৈরি করতে জলে লেমনগ্রাস দিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। তার পর সেই জল ঠান্ডা করে বরফের ট্রেতে ভরে ফ্রিজে রেখে দিন। বরফ তৈরি হয়ে গেলে সারা মুখে মালিশ করুন। সপ্তাহে দু’ থেকে তিন দিন মুখে এই বরফের টুকরো ব্যবহার করলেই হবে সমস্যার সমাধান।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) লেমনগ্রাস ত্বককে ভিতর থেকে পরিশুদ্ধ করে। দাগ ছোপ দূর করে ত্বকের জেল্লা ফিরিয়ে আনে। নিয়মিত লেমনগ্রাস টোনার দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। একটি পাত্রে অনেকটা পিমাণ লেমনগ্রাস নিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। জল ঠান্ডা করে কাচের শিশিতে ঢেলে রাখুন। তুলোয় ভিজিয়ে রাতে ঘুমনোর আগে এই টোনার দিয়ে মুখ পরিষ্কার করে নিতে ভুলবেন না।
৩) খুশকির সমস্যায় অকালেই চুল পড়ে যাচ্ছে? এ ক্ষেত্রেও লেমনগ্রাস ব্যবহারেই হবে সমস্যার সমাধান। একটি পাত্রে গরম নারকেল তেল নিন। এই গরম তেলে লেমনগ্রাস দিয়ে বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। তেল ঠান্ডা হলে ছেঁকে নিন। সপ্তাহে দু’ বার এই তেল দিয়ে চুলে মালিশ করুন। খুশকির সমস্যা দূর হবে।
৪) গরমে ত্বকে ছত্রাকের সংক্রমণ হয়। এই সংক্রমণ নিরাময়ে লেমনগ্রাস ভীষণ উপকারী। এর অ্যান্টিফাঙ্গাল গুণ ত্বকের সংক্রমণ কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Tips Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE