Advertisement
০৬ মে ২০২৪
Flaxseeds Vs Botox

রাসায়নিক দেওয়া বোটক্স না করিয়ে মুখে ফ্ল্যাক্স সিড জেল মাখছেন, তাতে আদৌ কাজ হচ্ছে কি?

নেটপ্রভাবীরা বলছেন, খরচসাপেক্ষ বোটক্সের কাজ না কি অনায়াসে করে ফেলতে পারে এই তিসি। কারণ, তিসিতে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি।

Image of Flaxseeds

বোটক্সের বিকল্প হিসেবে তিসি কি একই রকম কাজ করতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ২০:৫৭
Share: Save:

ত্বকে বা চুলে রাসায়নিকের ব্যবহার যে ভাল নয়, তা জানেন। তা সত্ত্বেও ত্বকের বয়সের ছাপ রুখতে বা চুলে নানা রকম কায়দা করতে সেই সব ‘ট্রিটমেন্ট’-এর উপর ভরসা করতে হয়। ইদানীং সমাজমাধ্যম খুললেই দেখা যাচ্ছে ফ্ল্যাক্স সিড বা তিসির জয় জয়কার। শরীর তো বটেই, ত্বক এবং চুলের জন্যেও এই বীজ নাকি যথেষ্ট উপকারী। নেটপ্রভাবীরা বলছেন, খরচসাপেক্ষ বোটক্সের কাজ নাকি অনায়াসে করে ফেলতে পারে এই তিসি। কারণ, তিসিতে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি। তা ছাড়া ত্বকের জন্য প্রয়োজনীয় প্রোটিন, কোলাজেন উৎপাদনেও সাহায্য করে এই ফ্ল্যাক্স সিড জেল।

তবে এই বিষয়ে কিন্তু নেটাগরিকদের সকলেই একমত নন। অনেকেই বলছেন, ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এই ফ্ল্যাক্স সিড। তিসিতে যে পরিমাণ ফাইবার রয়েছে, তা-ও নাকি ত্বকের জন্য ভাল। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই বীজ সহজে ত্বকে বলিরেখা পড়তে দেয় না। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকের টান টান ভাব হারিয়ে যায়। সেই সমস্যাও প্রাথমিক পর্যায়ে রুখে দিতে পারে।

অন্য দলের আবার এ সম্পর্কে মত ভিন্ন। হেঁশেলে পাওয়া যায় এমন উপাদানগুলি ত্বকের ক্ষতি হয়তো করে না। কিন্তু এই সব টোটকার প্রভাব দীর্ঘমেয়াদি নয়। তিসি দিয়ে তৈরি ফেসমাস্ক মুখে মাখার পর টান টান ভাব বজায় থাকলেও পরের দিন পর্যন্ত সেই রকম প্রভাব থাকে না। তাই বোটক্স ট্রিটমেন্টের বিকল্প হতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Flaxseeds Botox
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE