Advertisement
০২ মে ২০২৪
Sabyasachi Mukherjee

সব্যসাচীর হাত ধরে বিলেতে গেল ডাকের সাজ, শোলার মুখোশে সাজলেন ব্রিটেনের রাজা-রানি

তিন বছর পর আবার লন্ডনে ‘অ্যানিম্যাল বল’ হল। পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের হাত ধরে সেখানে পৌঁছল বাংলার ডাকের সাজ। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলাকে শোলার মুখোশে সাজলেন তিনি।

image of sabyasachi, king Charles and queen.

রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলার সঙ্গে কথোপকথনে পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৯:১৫
Share: Save:

বাংলার ডাকের সাজ গেল বিলেতের রাজপরিবারে। নিয়ে গেলেন পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়।

তিন বছর পর লন্ডনে অনুষ্ঠিত হল ‘দ্য অ্যানিমল বল’। ‘এলিফ্যান্ট ফ্যামিলি’ নামের একটি সংস্থার ২০ বছর পূর্তি উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সংস্থাটি বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলা। এ ছাড়াও বলিউড এবং হলিউডের অনেক অভিনেতা অংশ নিয়েছিলেন। এই অনুষ্ঠানের বিশেষ চমক ছিল ভারতীয় পোশাকশিল্পী সব্যসাচীর নকশা করা শোলার মুখোশ। চার্লস এবং ক্যামিলা দু’জনেই এই মুখোশ পরেছিলেন। রাজা-রানির সেই মুখোশের আড়ালে চোখ ঢাকার ছবি সব্যসাচী নিজে তাঁর ইনস্টাগ্রামে পোস্ট করেন।

‘সব্যসাচী আর্ট ফাউন্ডেশন’-এর শিল্পী এবং বাংলার কারিগরেরা শোলার মুখোশ তৈরির দায়িত্বে ছিলেন। বহু পুরনো কারিগরি কৌশল এবং উপকরণ ব্যবহার করে সম্পূর্ত হাতে তৈরি করা হয়েছে মুখোশগুলি। সব্যসাচী তাঁর ইনস্টাগ্রামের পাতায় লিখেছেন, ‘‘শোলার মুখোশগুলি বাংলার ঐতিহ্যবাহী কারুশিল্পগুলির মধ্যে একটা। বাংলার এই ঐতিহ্য হারাতে বসেছে। সেই ঐতিহ্য এবং সংস্কৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতেই শোলার মুখোশ তৈরির ভাবনা।’’ অতি সূক্ষ্ম কারুকাজ করা শোলার তৈরি এই মুখোশ দেখলে মুগ্ধ হতে হয়। মুখোশের নকশাতেও বাংলার সংস্কৃতির ছোঁয়া। মুখোশটি তৈরি করা হয়েছে হাতির মুখের অনুকরণে। হাতির চোখ থেকে শুঁড়, প্রতিটি নকশা সূক্ষ্ম হাতে তৈরি হয়েছে।

মুখোশের ছবিটি পোস্ট করার পর থেকেই প্রশংসার ঢল নেমেছে কমেন্ট বাক্সে। অনেকেই পোশাকশিল্পীকে ধন্যবাদ জানিয়েছেন বাংলার এই প্রাচীন শিল্পকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sabyasachi Mukherjee Mask King Charles III
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE