Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Kitchen

Easy Skin Care: রান্নাঘরের ফেলে দেওয়া সরঞ্জামেই ত্বকের যত্ন

রান্নাঘরে যে সব জিনিস ফেলে দেওয়া হয়, তার মধ্যে কয়েকটি কাজে আসতে পারে ত্বকের পরিচর্যায়!

ত্বকের হারানো জেল্লা ফেরাতে চান

ত্বকের হারানো জেল্লা ফেরাতে চান ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১৪:০৬
Share: Save:

কথায় বলে, ‘জীবনের ধন কিছুই যাবে না ফেলা’। রূপটান বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, শুধু জীবনের ধনই নয়, রান্নাঘরের অতিরিক্ত জিনিসও ফেলে দেওয়ার আগে দু’বার ভাবা উচিত। কারণ রান্নাঘরে যে সব জিনিস ফেলে দেওয়া হয়, তার মধ্যে কয়েকটি কাজে আসতে পারে ত্বকের পরিচর্যায়! কাজেই গরম পড়তে না পড়তেই রোদের তাপে যাঁদের ত্বকের দফারফা দশা, ত্বকের হারানো জেল্লা ফেরাতে তাঁরা মেনে চলতে পারেন এই টোটকাগুলি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। আলুর খোসা: গরমকালে ঘাম ও ধুলোবালি মিশে ত্বকে ময়লার আস্তরণ জমে যেতে পারে। ত্বকে জমে থাকা ময়লা সাফ করতে কাজে আসতে পারে আলুর খোসা। আলুর খোসা ভাল করে ধুয়ে নিন। এর পর আলুর খোসায় সমপরিমাণ জল দিয়ে ঘুরিয়ে নিন ব্লেন্ডারে। যে অর্ধতরল মিশ্রণ তৈরি হবে, রাতে শুতে যাওয়ার আগে সেই মিশ্রণটি দিয়ে ভাল করে সাফ করুন মুখ। সপ্তাহ খানেক এই মিশ্রণটি দিয়ে মুখ ধুলেই ফিরে আসতে পারে হারানো জেল্লা।

২। আদা, লেবু ও গাজর: আদা, লেবু ও গাজর, তিনটিই প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ। অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের কোষে জারণ ঘটিত চাপ কমায়। দূর করে বিভিন্ন বিষাক্ত পদার্থ। ফলে তরকারি রাঁধার সময়ে এই তিনটি উপাদানের বাতিল টুকরোগুলি ফেলে না দিয়ে ব্লেন্ডারে ঘুরিয়ে বানিয়ে নিতে পারেন স্ক্রাবার।

৩। গ্রিন টি: যাঁরা নিয়মিত গ্রিন টি পান করেন, তাঁরা চা ছেঁকে পাতা ফেলে না দিয়ে সেই পাতা ব্যবহার করতে পারেন ত্বকের পরিচর্যায়। টি ব্যাগ কেটে ভিতরের চা পাতা বার করেও ব্যবহার করতে পারেন। এটি রোদের পোড়া দাগ ও চোখের তলার কালো ছোপ তুলতে অত্যন্ত উপযোগী।
৪। শশা ও মিন্ট: শশার টুকরো ফেলে না দিয়ে পুদিনা পাতার সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন ত্বকের যত্নে। এই মিশ্রণটি এক দিকে যেমন রোদে পোড়া দাগ কমায়, তেমনিই ঠান্ডা রাখে ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Skin Tan Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE