Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Remedies to Treat Sore Eyes

চোখ জ্বালা করার সমস্যাটি কিছুতেই কমছে না? ঘরোয়া উপায়ে এক বার চেষ্টা করে দেখবেন না কি?

চোখ জ্বালা করার সমস্যা রয়েছে অনেকরই। দিনভর মোবাইল, ল্যাপটপের পর্দার দিকে তাকিয়ে থাকলে এমন হয়। ঘরোয়া উপায়ে আরাম পাবেন কী করে?

Natural Home Remedies to Treat Sore Eyes Problem

চোখ জ্বালার সমস্যা অনেকেরই রয়েছে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৯:২৯
Share: Save:

সকাল ৯টায় অফিস ঢুকেছেন। দিনভর চোখ থাকছে ল্যাপটপের পর্দার দিকে। কাজের ফাঁকে মাঝেমাঝে ফোন ঘেঁটে নিচ্ছেন। ছুটির পর বাড়ি ফেরার পথেও মোবাইলে খুঁটখাঁট। বাড়ি ফিরে রাতের খাবার খাওয়ার পর ডুবে গেলেন ওয়েব সিরিজ়ে। হিসাব করলে দেখা যাবে ২৪ ঘণ্টার মধ্যে অধিকাংশ সময়ে চোখ থাকছে ফোন কিংবা ল্যাপটপের পর্দায়। এই রুটিনে চললে চোখের সমস্যা দেখা দেওয়াই স্বাভাবিক।

চোখ শরীরের অন্যতম স্পর্শকাতর অঙ্গ। তাই চোখের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। চোখ জ্বালার সমস্যা অনেকেরই রয়েছে। মাঝেমাঝেই কাজের ফাঁকে জ্বালা করে ওঠে চোখ। তবে এটাই একমাত্র চোখের সমস্যার লক্ষণ নয়।

চোখ নিয়ে ভোগান্তি হতে চলেছে, কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

১) চোখে আলো পড়লেই কুঁচকে যাওয়া

২) চোখ লাল হয়ে যাওয়া

৩) চোখ থেকে অনবরত জল পড়া

৪) মাথাব্যথা

Natural Home Remedies to Treat Sore Eyes Problem

শসার বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন আলু। ছবি: সংগৃহীত।

ঘরোয়া উপায়ে চোখে ব্যথা এবং জ্বালা কমাবেন কী ভাবে?

১) চোখ জ্বালার সমস্যা কমাতে ভরসা রাখতে পারেন শসার উপর। এমন সমস্যা থাকলে একটি শসা কেটে ফ্রিজে রেখে দিন। জ্বালা করলেই ঠান্ডা শসা চোখের উপর দিয়ে রাখুন।

২) শসার বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন আলু। পাতলা করে আলু কেটে ফ্রিজে রেখে দিন। সমস্যা শুরু হলে ঠান্ডা আলুর টুকরো চোখের উপর দিয়ে রাখুন। উপকার পেতে পারেন।

৩) এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন গোলাপ জলের উপরে। অফিস থেকে ফিরে যদি হঠাৎ চোখে জ্বালা এবং ব্যথা শুরু হয়, অল্প গোলাপ জল নিয়ে চোখের চারপাশে এবং ঘাড়ে মালিশ করে নিন। স্বস্তি পেতে পারেন।

৪) গ্রিন টি ব্যাগও কিন্তু চোখের সমস্যায় সাময়িক স্বস্তি দিতে পারে। চোখ জ্বালা করলে ফ্রিজে রাখা ঠান্ডা টি ব্যাগ চোখের উপর আলত করে বুলিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE