Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Home Remedies for Skin care

নামীদামি প্রসাধনীর দরকার নেই, চেনা কিছু ঘরোয়া উপকরণেই দূর হবে ত্বকের অধিকাংশ সমস্যা

ত্বকের নানা রকম সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে হিতে বিপরীত হয় আরও। তা হলে ত্বকের যত্ন নেওয়ার উপায় কী?

Symbolic Image.

ত্বকের যত্নের শেষ কথা বাজারচলতি প্রসাধনী হতে পারে না। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৯:৫২
Share: Save:

ত্বকের সমস্যার শেষ নেই। ব্রণ থেকে কালচে দাগছোপ, একের পর এক সমস্যা দেখা দিতেই থাকে। গরম পড়লে যেন এই সমস্যার বাড়বাড়ন্ত হয় বেশি। তখন দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে হিতে বিপরীত হয় আরও। তা হলে ত্বকের যত্ন নেওয়ার উপায় কী?

ভিটামিন সি

শরীর কিংবা ত্বক ভিটামিন সি যত্ন নেয় উভয়েরই। বিশেষ করে যাঁদের ত্বকে বলিরেখা, মেচেতা, ব্রণ, কালো দাগছোপের মতো সমস্যা রয়েছে। এ ক্ষেত্রে বাজারচলতি প্রসাধনীর চাইতে ভিটামিন সি বেশি উপকারী হবে। ভিটামিন সি ব্যবহারের সঠিক সময় হল সকাল। ঘুম থেকে উঠেই ত্বকে ব্যবহার করুন। এ ছাড়াও কিউয়ি, লেবু, স্ট্রবেরির মতো ভিটামিন সি সমৃদ্ধ ফল বেশি করে খান।

কফি

ত্বকের যত্নের ঘরোয়া টোটকা হিসাবে কফি অন্যতম বিকল্প হতে পারে। কফি দিয়ে তৈরি ফেস প্যাক ব্যবহার করেন অনেকেই। কারণ এটি সত্যিই কার্যকর। ত্বকের মরা কোষ দূর করে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করতে কফি দারুণ ভূমিক পালন করে। চোখের নীচের কালচে দাগও কফির গুণে উধাও হয়ে যায়। কফি ত্বক নরম রাখে। মসৃণ করে তোলে।

অলিভ অয়েল

ওজন নিয়ন্ত্রণে এই তেলের জুড়ি মেলা ভার। কিন্তু ত্বকের যত্নেও অলিভ অয়েল কম উপকারী নয়। ত্বকের প্রতিটি কোষ সচল রাখতে অলিভ অয়েল সত্যিই ভীষণ উপকারী। অনেকেই ব্রণ হওয়ার ভয়ে অলিভ অয়েল ব্যবহার করেন না। সেই ধারণা মুছে ফেলে ত্বকের খেয়াল রাখতে অনায়াসে ব্যবহার করতে পারেন এই তেল।

অ্যালো ভেরা

ত্বকের দেখাশোনায় অ্যালো ভেরা যে ঠিক কতটা উপকারী, তা অনেকেরই জানা। ত্বকের উন্মুক্ত রোমকূপ ভরাট করতে অ্যালো ভেরা কার্যকরী ভূমিকা পালন করে। এ ছাড়াও একজ়িমা, ট্যান, বলিরেখার মতো সমস্যার সমাধান লুকিয়ে অ্যালো ভেরাতে। অকালবার্ধক্য রোধেও অ্যালো ভেরা ব্যবহার করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Acne Moisturiser Pigmentation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE