Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Queen Elizabeth II Death

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে বিশেষ গয়না পরলেন রাজবধূরা, কোন অলঙ্কারের কী তাৎপর্য?

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথকে চিরবিদায় জানাতে হাজির ছিলেন ব্রিটেনের রাজপরিবারের সদস্যরা। রাজপরিবারের মহিলা সদস্যরা পরেছিলেন এমন কিছু গয়না, যার রয়েছে বিশেষ তাৎপর্য।

শোকজ্ঞাপনের কালো পোশাকের সঙ্গে ব্রিটেনের রাজপরিবারের মহিলাদের পরতে দেখা গেল বিশেষ কিছু গয়না।

শোকজ্ঞাপনের কালো পোশাকের সঙ্গে ব্রিটেনের রাজপরিবারের মহিলাদের পরতে দেখা গেল বিশেষ কিছু গয়না। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৮
Share: Save:

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথকে চিরবিদায় জানাতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে হাজির ছিলেন ব্রিটেনের রাজপরিবারের সদস্যরা। শোকজ্ঞাপনের কালো পোশাকের সঙ্গে ব্রিটেনের রাজপরিবারের মহিলাদের পরতে দেখা গেল বিশেষ কিছু গয়না। কেমন গয়না পরে রানিকে শেষ বিদায় জানালেন তাঁরা? সে সব গয়নার তাৎপর্যই বা কী?

Advertisement

রাজা চার্লসের স্ত্রী ক্যামিলা থেকে প্রিন্সেস অফ ওয়েলস বা যুবরাজ উইলিয়ামের স্ত্রী ক্যাথরিন এবং রাজপুত্র হ্যারির স্ত্রী তথা ডাচেস অফ সাসেক্স মেগান— তিন জনেই কালো পোশাকের সঙ্গে পরেছিলেন কালো টুপি। সঙ্গে ছিল হালকা কিছু গয়না। যাঁরা রাজপরিবারের খবরাখবর রাখেন, তাঁরা বলছেন তিন জনের গয়নার সঙ্গেই কোনও না কোনও ভাবে রানি দ্বিতীয় এলিজাবেথের স্মৃতি জড়িয়ে আছে।

রাজা চার্লসের স্ত্রী ক্যামিলা পরেছিলেন হেসসে ডায়মন্ড জুবিলি ব্রোচ।

রাজা চার্লসের স্ত্রী ক্যামিলা পরেছিলেন হেসসে ডায়মন্ড জুবিলি ব্রোচ। ছবি: রয়টার্স

রাজা চার্লসের স্ত্রী ক্যামিলা পরেছিলেন হেসসে ডায়মন্ড জুবিলি ব্রোচ। হরতনের মতো দেখতে এই ব্রোচটি হিরের তৈরি। সঙ্গে রয়েছে তিনটি ঝুলন্ত নীলকান্ত মণি। ১৮৯৭ সালে রাজত্বের ৬০ বছর পূর্তিতে এই পিনটি উপহার পান রানি ভিক্টোরিয়া। পরে তা রানি দ্বিতীয় এলিজাবেথের হাতে যায়।

Advertisement

রানির বড় নাতি উইলিয়ামের স্ত্রী কেট পরেছিলেন বাহরিনের মুক্তোর দুল।

রানির বড় নাতি উইলিয়ামের স্ত্রী কেট পরেছিলেন বাহরিনের মুক্তোর দুল। ছবি: রয়টার্স

রানির বড় নাতি উইলিয়ামের স্ত্রী কেট পরেছিলেন বাহরিনের মুক্তোর দুল। রানি দ্বিতীয় এলিজাবেথের বিয়েতে সেটি উপহার দিয়েছিলেন বাহরিনের তৎকালীন হাকিম। গত বছর রানির স্বামী ফিলিপের শেষকৃত্যেও এই দুল পরেছিলেন কেট। এ দিন দুলের সঙ্গে তিনি গলায় পরেছিলেন রানিরই আর একটি গয়না। মুক্তোর একটি চোকার। ১৯৭১ সালে জাপান সফরে গিয়ে এই হারটি পান রানি। ১৯৮২ সালে এই হারটি পরেছিলেন রাজকুমারী ডায়ানা।

মেগান যে মুক্তোর কানের দুল পরেছিলেন, সেটি তাঁকে দিয়েছিলেন খোদ রানি দ্বিতীয় এলিজাবেথ।

মেগান যে মুক্তোর কানের দুল পরেছিলেন, সেটি তাঁকে দিয়েছিলেন খোদ রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: রয়টার্স

মেগান যে মুক্তোর কানের দুল পরেছিলেন, সেটি তাঁকে দিয়েছিলেন খোদ রানি দ্বিতীয় এলিজাবেথ। ২০২১ সালে মেগান একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর বাগ্‌দানের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পথে একসঙ্গে সকালের জলখাবার খাচ্ছিলেন মেগান ও রানি। তখনই একটি নেকলেস ও দুলের সেট মেগানকে উপহার দেন তিনি। তবে রানির শেষকৃত্যে নেকলেসটি পরেননি মেগান। শুধু দুলটিই দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.