Advertisement
০৭ মে ২০২৪
Hair Fall Problem

৩ ভুল: এড়িয়ে না চললে শীতে চুল ঝরার পরিমাণ আরও বেড়ে যেতে পারে

চুলের পরিচর্যা মানেই প্রসাধনীর উপর ভরসা করে থাকা নয়। কিছু অভ্যাস শীতে এড়িয়ে চলা জরুরি।

Reasons behind Winter Hairfall.

কোন ভুলে চুল ঝরে শীতে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ২০:৪৪
Share: Save:

শীতকালে ত্বকের সমস্যায় নাজেহাল হতে হয় অনেককেই। ঠান্ডা আবহাওয়ায় চুলেরও নানা সমস্যা চোখে পড়ে। চুল ঝরা তো আছেই, সঙ্গে শীতকালে চুল আঠালো হয়ে যায় বেশি। ঘন ঘন শ্যাম্পু করেও অনেক সময়ে কোনও সুফল পাওয়া যায় না। আসলে চুলের পরিচর্যা মানেই প্রসাধনীর উপর ভরসা করে থাকা নয়। কিছু অভ্যাস শীতে এড়িয়ে চলা জরুরি।

১) কেরাটিন, স্মুদনিং, স্পা— অনেকেই চুলে এ ধরনের ট্রিটমেন্ট করিয়ে থাকেন। এগুলি চুলের সাময়িক জেল্লা আনলেও আসলে চুলের স্বাস্থ্যের জন্য এ সব উপকারী নয়। কারণ, এগুলি করতে চুলে যে প্রসাধনীর ব্যবহার করা হয়, তাতে রাসায়নিক পদার্থ থাকে। চুলের জন্য এই উপাদানগুলি ভাল নয়।

২) শীতকাল মানেই নানা উৎসব আর অনুষ্ঠান। উৎসব উদ্‌যাপনের একটি বড় অংশ হল সাজগোজ। রূপটানের পাশাপাশি, চুলের সাজের জন্য অনেকেই ভরসা রাখেন স্ট্রেটনার, কার্লারের মতো যন্ত্রপাতির উপর। এগুলির অত্যধিক ব্যবহারে চুল আরও শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়। শীতকালে চুলের যত্ন নিতে এই ধরনের যন্ত্রপাতি থেকে দূরে থাকাই ভাল।

Reasons behind Winter Hairfall.

ঠান্ডা আবহাওয়ায় চুলের নানা সমস্যা চোখে পড়ে। ছবি: সংগৃহীত।

৩) কনকনে ঠান্ডায় সকালে উঠে হঠাৎ মনে হল শ্যাম্পু করবেন। কিন্তু ঠান্ডা জলে নয়। অগত্যা, গরম জলই ভরসা। উষ্ণ জলে স্নান করলেও চুল ধোয়া ঠিক নয়। গরম জল চুলের ফলিকল নষ্ট করে দেয়। চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। তাই ভুলেও গরম জল দিয়ে শ্যাম্পু করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall Hair Fall Problem Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE