Advertisement
১৯ জুন ২০২৪
Priyanka Chopra

প্রিয়ঙ্কার মতো ঝকঝকে ত্বক চাই? গরমের মরসুমে কী ভাবে বেসন দিয়ে ত্বক পরিচর্যা করবেন, রইল হদিস

বেসনের উবটন ব্যবহার করেই প্রিয়ঙ্কা চোপড়া তাঁর ত্বককে ময়শ্চারাইজ় করেন, ত্বকের মৃতকোষগুলিও দূর করেন এই ঘরোয়া প্যাকের সাহায্যে। জেনে নিন, ত্বকের যত্নে কী ভাবে কাজে আসে বেসন।

Reasons why Besan is important for your skin especially in summer

প্রিয়ঙ্কার ঝলমলে ত্বকের রহস্য লুকিয়ে বেসনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৬:৩৯
Share: Save:

কয়েক দিন আগেই সপরিবারে ভারত ভ্রমণে এসেছিলেন অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া। এই সফরে রামমন্দির দর্শনের সময় হলুদ সালোয়ারের বেশ হোক কিংবা ভাইয়ের বাগ্‌দানে লাল শাড়িতে মোহময়ী লুক— নায়িকার সাজ কিন্তু সকলের নজর কেড়েছে। বিশেষ করে নায়িকার মুখের জেল্লা ছিল চোখে পড়ার মতো। এক সাক্ষাৎকারে প্রিয়ঙ্কা বলেন, তিনি নাকি ১৬ বছর বয়স থেকে মায়ের হাতে তৈরি বেসনের উবটন দিয়েই ত্বকের পরিচর্যা করেন। এই উবটন ব্যবহার করেই প্রিয়ঙ্কা তাঁর ত্বককে ময়শ্চারাইজ় করেন, ত্বকের মৃতকোষগুলিও দূর করেন এই ঘরোয়া প্যাকের সাহায্যে। জেনে নিন, ত্বকের যত্নে কী ভাবে কাজে আসে বেসন।

১) বেসনের দানাদার ভাব ত্বকের ভিতরে জমে থাকা ময়লা, মৃত কোষগুলি দূর করে। বেসন ওপেন পোর্‌সের সমস্যা দূর করে, ব্রণর সমস্যায় ভুগলেও বেসন ব্যবহারে উপকার হয়। এ ছাড়া ত্বকের জেল্লা বৃদ্ধি করতেও কাজে আসে এই ঘরোয়া উপাদানটি।

২) যাঁরা তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগছেন তাঁদের জন্যও বেসন বেশ উপকারী। বেসন ত্বক থেকে অতিরিক্ত তেল টেনে নিতে পারে।

৩) ত্বকের বর্ণ উজ্জ্বল করতেও বেসন দারুণ উপকারী। এতে থাকা বিভিন্ন উপাদান ত্বকের দাগছোপ দূর করে, ত্বককে ভিতর থেকে জেল্লাদার করে তুলতে সাহায্য করে।

গরমের দিনে ত্বকের পরিচর্যায় কী ভাবে বেসন ব্যবহার করবেন?

১) বেসন, পেঁপে এবং কমলালেবুর রস

এক টেবিল চামচ বেসনের সঙ্গে দুই চা চামচ কমলালেবুর রস এবং তিন-চার টুকরো পাকা পেঁপে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটা যেন খুব ঘন না হয়। প্রয়োজনে একটু জল মিশিয়ে নিতে পারেন। ৩০ মিনিট মুখে লাগিয়ে রাখার পর জল দিয়ে ধুলে ফেলুন।

২) বেসন, টমেটো এবং হলুদ

এক চা চামচ বেসনের সঙ্গে কিছুটা হলুদ গুঁড়ো এবং এক চামচ টোম্যাটোর রস মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ২০-২৫ মিনিট লাগিয়ে মুখে মেখে রাখুন। তার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

Reasons why Besan is important for your skin especially in summer

ত্বকের বর্ণ উজ্জ্বল করতে বেসন দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

৩) বেসন, দই এবং মধু

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চা চামচ মধু এবং অর্ধেক চামচ টক দই ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন ভাল করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE