২১ মে ২০২৪
Dia Mirza

চল্লিশেও দিয়ার ত্বকে যৌবনের জেল্লা! কী ভাবে বয়সের ছাপ ঠেকিয়ে রেখেছেন অভিনেত্রী?

ইনস্টাগ্রামে মাঝেমধ্যেই অভিনেত্রী দিয়া মির্জা ভাগ করে নেন লাস্যময়ী সব ছবি। সেই সব ছবি দেখে অনুরাগীদের মনে প্রশ্ন জাগে, কী ভাবে এই বয়সেও এত জেল্লাদার ত্বক ধরে রেখেছেন নায়িকা?

diya

দিয়া মির্জা। ছবি: ইনস্টাগ্রাম

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৯:০৭
Share: Save:

বয়স ইতিমধ্যেই চল্লিশ পেরিয়েছে, তবে চেহারা দেখে তা বোঝার জো নেই। অভিনেত্রী দিয়া মির্জার চেহারায় যেন সব সময়ই উজ্জ্বল ভাব। ইনস্টাগ্রামে মাঝেমধ্যেই অভিনেত্রী ভাগ করে নেন লাস্যময়ী সব ছবি। সেই সব ছবি দেখে অনুরাগীদের মনে প্রশ্ন জাগে, কী ভাবে এই বয়সেও এত জেল্লাদার ত্বক ধরে রেখেছেন নায়িকা?

আমাদের ত্বকে কোলাজেন নামে একটি যৌগ তৈরি হয়। এই কোলাজেন ত্বককে টানটান, কোমল রাখে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোলাজেন তৈরির স্বাভাবিক ক্ষমতা কমে আসে, ফলে ত্বকে বয়েসের ছাপ পড়তে শুরু। পাশাপাশি নানা বাহ্যিক কারণেও ত্বকের জেল্লা হারিয়ে যেতে পারে। খুব বেশি রোদে থাকলে, জল কম খেলে, ধূমপানের অভ্যেস থাকলে, মানসিক চাপ বা পর্যাপ্ত ঘুমের অভাবেও ত্বক ক্ষতিগ্রস্ত হয়৷ এমনকি, মুখের নানা ভঙ্গিমা, ঘুমের সময় বালিশের কারণেও ত্বকে বলিরেখা, দাগছোপ দেখা দিতে পারে৷ এই সব উপেক্ষা করে কী ভাবে জেল্লা ধরে রেখেছেন দিয়া?

প্রাকৃতিক স্ক্রাবারের ব্যবহার: নামী-দামি প্রসাধনী নয়, নিয়মিত প্রাকৃতিক স্ক্রাবার দিয়েই মুখ পরিষ্কার করেন দিয়া। আলুবোখরা, অ্যালো ভেরা কিংবা আখরোট-নারকেল তেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে স্ক্রাবার হিসাবে ব্যবহার করেন তিনি।

ভিটামিন সি-এর ব্যবহার: ভিটামিন সি ত্বকের বয়স ঠেকিয়ে রাখতে সাহায্য করে। যৌবনের জেল্লা ধরে রাখতে দিয়া ভিটামিন সি সিরাম নিয়মিত ত্বকে ব্যবহার করেন। খাবারেও লেবু, মুসম্বি, আমলকির মতো ফল বেশি করে রাখেন অভনেত্রী।

ফলের ব্যবহার: রোদে বেরোলেই ত্বক জেল্লাহীন দেখায়। দিয়া কিন্তু রোদ থেকে ফিরে ফল দিয়েই ত্বকের পরিচর্যা করেন। কমলা লেবু, শসা, টম্যাটোর মতো ফল ও সব্জি কেটে সরাসরি ত্বকে লাগিয়ে নেন তিনি। এতেই জেল্লা বাড়ে ত্বকের।

যোগাসন: ব্যায়াম করলে কেবল শরীর চাঙ্গা থাকে না, ত্বকের জেল্লাও বজায় থাকে। শত ব্যস্ততার মাঝেও দিয়া দিনে অন্তত ১৫ মিনিট যোগাসন করেন।

বেশি করে জল খাওয়া: ত্বক ভাল রাখতে বেশি করে জল খেতে হবে। অন্যান্য অভিনেত্রীর মতো দিয়াও কিন্তু প্রতিদিন বেশি করে জল খান। জল খেলে শরীর থেকে টক্সিন-জাতীয় পদার্থগুলি বেরিয়ে যায়, ফলে ত্বকে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE