Advertisement
০৫ মে ২০২৪
Skincare Mistakes

শীতে ত্বকের যত্ন নেওয়া সহজ নয়, ৩ ভুল এড়িয়ে না চললে মুশকিলে পড়তে হতে পারে

সঠিক পদ্ধতিতে যত্ন না নিলে ত্বকের সমস্যা বাড়ে বই কমে না। শীতে তাই কিছু ভুল এড়িয়ে চলা জরুরি।

Skincare Mistakes to Avoid in the colder months.

ত্বকের যত্নে কিছু ভুল এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৪২
Share: Save:

শীতকাল মানেই রক্ষ-শুষ্ক ত্বক। খসখসে চামড়া, নিষ্প্রাণ ত্বক— এ সবই শীতকালের লক্ষণ। শীত এলে বদলে যায় ত্বকের ধরন। ত্বক নিস্তেজ হয়ে পড়ে। শীতে ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। যত শীত বাড়ে, ত্বকের অবস্থা খারাপ হতে থাকে। যত্ন নিয়ে, খেয়াল রেখেও অনেক সময় ত্বক জেল্লা হারাতে শুরু করে। তার অন্যতম কারণ হল কিছু ভুলত্রুটি। সঠিক পদ্ধতিতে যত্ন না নিলে ত্বকের সমস্যা বাড়ে বই কমে না। তাই কিছু ভুল এড়িয়ে চলা জরুরি।

সানস্ক্রিন ব্যবহার না করা

শীতকালে রোদের তেজ কম। তাই সানস্ক্রিন ব্যবহার করেন না অনেকেই। শীতকালীন ত্বকের যত্নের সবচেয়ে বড় ভুল এটাই। শীতের রোদ তেজ না থাকলেও এই সময়েই বেশি ট্যান পড়ে ত্বকে। তাই সানস্ক্রিন মাখতেই হবে। শুধু শীত বলে নয়, সারা বছরই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

জল কম খাওয়া

শীতে জল কম খাওয়ার প্রবণতা তৈরি হয়। তেষ্টা কম পায় বলেই আর জল খাওয়ার কথা মনে থাকে না। ফলে শরীরে জলের পরিমাণ কমতে থাকে। এর প্রভাব পড়ে ত্বকে। অতিরিক্ত আর্দ্র হয়ে পড়ে ত্বক। অত্যন্ত শুষ্ক দেখায় বাইরে থেকে। প্রসাধন ব্যবহার করেও লাভ হয় না। তাই জল খাওয়ার পরিমাণ কমালে চলবে না।

Skincare Mistakes to Avoid in the colder months.

প্রতিনিয়ত গরম জলে স্নান করার অভ্যাসে ত্বক ভিতর থেকে শুকিয়ে যেতে শুরু করে। ছবি: সংগৃহীত।

গরমজলে স্নান

শীতের স্নান মানেই গরম জল। শীতে স্নান করতে ভয় পান অনেকেই। তবে গরম জল হলে খানিকটা ভরসা পাওয়া যায়। তবে প্রতিনিয়ত গরম জলে স্নান করার এই অভ্যাসে ত্বক ভিতর থেকে শুকিয়ে যেতে শুরু করে। তার চেয়ে অল্প হলেও ঠান্ডা জলে স্নান করা ভাল। সাময়িক ঠান্ডা লাগলেও ত্বকের সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Winter Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE