Advertisement
১৫ জুলাই ২০২৪
Health Tips for Festive Season

বর্ষশেষের সপ্তাহে অনিয়ম হয়েই থাকে, তবে সুস্থ এবং ফিট থাকার কৌশলও জেনে নেওয়া জরুরি

জমিয়ে আনন্দ করতে নিজেকে ফিট রাখতেই হবে। তা ছাড়া এই সময় ওজন বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে। তাই সব কিছুই একটু বুঝেশুনে করতে হবে। দেদার আনন্দও হবে, আবার চাঙ্গা থাকবে শরীর— কী করে সম্ভব?

Easy Ways to keep Healthy during the festive season.

দেদার আনন্দও হবে, আবার চাঙ্গা থাকবে শরীর— কী করে সম্ভব? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৯:০৫
Share: Save:

শীতকাল মানেই উৎসব। আর উৎসব মানেই অনিয়ম। বছর শেষ হতে চলছে। নতুন বছরের অপেক্ষায় সকলেই। বর্ষশেষের এই সময়ে উৎসবের একটা আবহ তৈরি হয়। হইহুল্লোড়, বাইরের খাবার খাওয়া, রাতজাগা— উৎসব উদ্‌যাপনের অবিচ্ছেদ্য অংশ এগুলি। তবে এত কিছুর মাঝে শরীরের খেয়াল রাখতে ভুলে গেলে চলবে না। জমিয়ে আনন্দ করতে নিজেকে ফিট রাখতেই হবে। তা ছাড়া এই সময় ওজন বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে। তাই সব কিছুই একটু বুঝেশুনে করতে হবে। দেদার আনন্দও হবে, আবার চাঙ্গা থাকবে শরীর— কী করে সম্ভব?

১) রাতে যদি ভূরিভোজের পরিকল্পনা থাকে, তা হলে সকাল এবং দুপুরের খাবারের পরিমাণ কমাতে হবে। হালকা খাবার খাওয়াই শ্রেয়। খুব ভারী কোনও খাবার খাবেন না। সকালের দিকে খানিক ভারী খাবার খেয়ে নিলেও দুপুরে তরল কিছু খেতে পারেন। পেট ঠিক থাকবে।

২) পার্টি, পিকনিক রোজই থাকছে এই সময়। এমন কোনও অনুষ্ঠান থাকলে দিন শুরু করুন এক গ্লাস গরম জল খেয়ে। পেটের গোলমালের ঝুঁকি কমানো থেকে শরীর চনমনে রাখা— সব কিছুতেই সাহায্য করবে গরম জল।

Easy Ways to keep Healthy during the festive season.

উৎসবের মরসুমে নিজেকে সুস্থ রাখার অন্যতম উপায় হল শরীরচর্চা করা। ছবি: সংগৃহীত।

৩) উৎসবের মরসুমে নিজেকে সুস্থ রাখার অন্যতম উপায় হল শরীরচর্চা করা। উৎসবকে কেন্দ্র করে সব কিছুই হবে, কিন্তু তার মধ্যে শরীরের যত্নের কথা ভুলে গেলে চলবে না। শরীরচর্চার অভ্যাসে হজমের গোলমাল দূরে থাকবে। দেদার বাইরে খেয়েও ওজন হাতের মুঠোয় রাখতে শারীরিক কসরত করা জরুরি।

৪) শীতকাল আর উৎসবের মরসুম বলে নয়, সারা বছরই শাকসব্জি খাওয়া জরুরি। বিশেষ করে এমন উৎসব মুখর সময়ে শাকসব্জি বেশি করে খাওয়া জরুরি। তবে সব্জি দিয়ে তৈরি খাবারে বেশি তেল ব্যবহার করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE