Advertisement
০৫ মে ২০২৪
Hair Oiling

তেল মাখলে চুল পড়া কমছে, না উল্টে বেড়ে যাচ্ছে? তেল মালিশ করার নিয়ম জেনে নিন

মাথার ত্বক ভাল রাখতে, আর্দ্রতা বজায় রাখতে, চুলের গোড়া মজবুত করতে তেল দেওয়া প্রয়োজন, তা জানেন। কিন্তু চুল পড়ার ভয়ে তেল মাখতে পারছেন না।

Image of oiling your hair

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ২১:০৫
Share: Save:

বর্ষাকালে অতিরিক্ত চুল পড়ছে, তাই নিয়মিত উষ্ণ তেল মালিশ করছেন। তবে চুল পড়া কিন্তু কমছে না। দামি তেল মেখে বিশেষ ফল মেলেনি। তাই বন্ধুদের কথা শুনে, ইন্টারনেট ঘেঁটে নানা রকম তেল বা়ড়িতে বানিয়েও নিয়েছেন। তাতেও যে খুব লাভ হয়েছে এমন নয়। মাথার ত্বক ভাল রাখতে, আর্দ্রতা বজায় রাখতে, চুলের গোড়া মজবুত করতে তেল দেওয়া প্রয়োজন তা-ও জানেন। সালোঁয় গিয়ে রোজ মাথায় তেল মালিশ করা সম্ভব নয়। তাই নিজেই নিজের মাথায় তেল দিচ্ছেন। কিন্তু উপকারের বদলে উল্টে চুল পড়া বেড়ে যাচ্ছে কেন? বিশেষজ্ঞরা বলছেন, তেল মাখার ভুলেও কিন্তু অনেক সময়ে চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। তাই তেল মাখার আগে কিছু জিনিস খেয়াল রাখা জরুরি।

১) শুধু তেল মাখলেই হবে না। মাথায় মালিশ করার সঙ্গে সঙ্গে মনেরও যাতে আরাম হয়, তার জন্য তেমন পরিবেশ তৈরি করতে হবে। মৃদু আলো, হালকা গান, শান্ত পরিবেশে তেল মাখার জন্য আদর্শ।

২) সবার ত্বকে সব ধরনের তেল সহ্য হওয়ার কথা নয়। মাথার ত্বকের ধরন বুঝে প্রাকৃতিক তেল বেছে নিতে পারেন। মাখার আগে হালকা গরম করে নিতে পারলে আরও ভাল।

৩) নিজের মাথায় নিজে তেল মালিশ করলেও তা যেন আরামদায়ক হয়। সে বিষয়টি খেয়াল রাখুন। সম্ভব হলে কোমর এবং পিঠে হেলান দেওয়ার ব্যবস্থা রাখুন।

৪) প্রথম থেকেই ঘষে ঘষে মাথায় তেল মাখবেন না। উষ্ণ তেল প্রথমে আঙুলের ডগায় নিয়ে মাথার তালুতে মেখে নিন। তার পর ধীরে ধীরে, হালকা হাতে মালিশ করতে থাকুন।

৫) আঙুলের ডগা দিয়ে মালিশ করলেও মাথায় যেন খুব বেশি চাপ না পড়ে, সে দিকে নজর রাখতে হবে। মাথার সঙ্গে ঘাড়, কানের দু’পাশেও মালিশ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Oiling Ritual hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE