Advertisement
১১ মে ২০২৪
Sugarcane Juice for Skin

৫ কারণ: শুধু শরীরের জন্য নয়, ত্বকের যত্নেও সমান উপকারী আখের রস

আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট যা শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে। কিন্তু জানেন কী ত্বকের অনেক সমস্যাও দূর করা যায় আখের রস খেলে।

Image of Sugarcane Juice

আখের রস শুধু শরীরের জন্য নয়, ত্বকের জন্যও যথেষ্ট উপকারী। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৯:৫২
Share: Save:

গ্রীষ্মের চড়া রোদের দুপুরে আখের রসে চুমুক দিলেই প্রাণ জুড়িয়ে যায়। শুধুমাত্র তেষ্টা মেটাতেই নয়, আখের রস শরীরের জন্য যথেষ্ট উপকারী। আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট যা শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে। কিন্তু জানেন কী ত্বকের অনেক সমস্যাও দূর করা যায় আখের রস খেলে। অনেকে আবার ত্বকের জেল্লা ধরে রাখতে এই রস মুখে মাখার নিদানও দেন।

ত্বকের কোন কোন সমস্যা দূর করে আখের রস?

১) ব্রণর সমস্যা দূর করে

আখের রসে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল যৌগ ত্বকের ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াগুলিকে নিয়ন্ত্রণ করে। আখের মধ্যে থাকা আলফা-হাইড্রক্সি অ্যাসিড ত্বকের অতিরিক্ত সেবাম উৎপাদনের হার কমিয়ে দেয়। চিকিৎসকেরা বলেন, নিয়মিত আখের রস খেলে ব্রণর দাগ-ছোপও দূর করে।

২) ত্বকের আর্দ্রতা ধরে রাখে

এই রসে থাকা গ্লাইকোলিক অ্যাসিড, ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। খাওয়ার পাশাপাশি আখের রস মুখে মাখলেও উপকার পাওয়া যায়। জেল্লাহীন ত্বককে চকচকে করে তুলতে আখের রসে তুলো ভিজিয়ে মেখে রাখতে পারেন মিনিট দশেক।

৩) তারুণ্য বজায় রাখে

প্রোটিন, আয়রন, জ়িঙ্ক, পটাশিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ খনিজে সমৃদ্ধ আখের রস ত্বককে অকালে বুড়িয়ে যেতে দেয় না। ‘ফ্ল্যাভনয়েড’-এর মতো অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকেও ত্বককে রক্ষা করে। এই রসে থাকা ভিটামিন এ এবং সি ত্বকে বলিরেখা বা কোনও রকম দাগ ছোপও পড়তে দেয় না।

৪) মৃত কোষ দূর করে

আখের রসে প্রাকৃতিক ভাবে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড্‌স (এএইচএএস) ত্বকের উপর থেকে ধুলো-ময়লার পরত সরিয়ে ফেলতেও সাহায্য করে। আখের রস দিয়ে নিয়মিত এক্সফোলিয়েট করলে ত্বক ভিতর থেকে জেল্লাদার হয়ে ওঠে।

৫) ক্ষত সারাতে

অনেকেই বলেন, কাটা জায়গায় আখের রস মাখলে নাকি তাড়াতাড়ি ক্ষত শুকিয়ে যায়। বিশেষজ্ঞেরা বলছেন, অ্যান্টিঅক্সিড্যান্টের পাশাপাশি আখের রসে রয়েছে প্রদাহনাশক উপাদান। যা ত্বকের ক্ষতিগ্রস্ত টিস্যুগুলিকে মেরামত করে। ফলে সহজেই ক্ষত সারিয়ে তোলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugarcane Juice Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE