Advertisement
০৫ মে ২০২৪
Nighttime Skincare Routine

সারা দিনে সময় হয় না? রাতে বাড়ি ফিরে কী ভাবে রূপচর্চা করলে ত্বক ঝলমলে হবে?

সারা দিনে ত্বকের খেয়াল রাখতে না পারলেও রাতে কিছুটা যত্ন ত্বকের প্রাপ্য। রাতে ত্বকের পরিচর্যা করলে রক্ত সঞ্চালন ভাল হয়। আর কী কী উপকার পাওয়া যায়?

The perfect nighttime skincare routine

ত্বকের যত্ন নিন রাতে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৭
Share: Save:

বাড়ির সব দায়িত্ব সামলে অফিস যাওয়া। অফিসে গোটা দিন একের পর এক কাজ। এর মাঝে ত্বকের যত্নের জন্য সময় বার করা দুষ্কর। সারা দিন যদি ত্বকের পরিচর্যা না-ও করেন, রাতে বাড়ি ফিরে ত্বকের যত্ন নিতেই হয়। রাস্তার ধুলো, ময়লা, মেকআপ মুছে ফেললে ত্বকেরও খানিক স্বস্তি হয়। কিন্তু শুধু তো মুখ ধুলে হবে না, বিশেষ পরিচর্যাও করতে হবে। সারা দিনে ত্বকের খেয়াল রাখতে না পারলেও রাতে এটুকু যত্ন ত্বকের প্রাপ্য। রাতে ত্বকের পরিচর্যা করলে রক্ত সঞ্চালন ভাল হয়। তাই সেই সময়ে যা মাখবেন, সেটাই কাজে লাগবে।

১) ঠোঁটের এবং নাকের দু’পাশে সবচেয়ে বেশি তেল জমা হয়। তাই ওই অংশগুলি বেশি কালচে লাগে। শুতে যাওয়ার আগে অন্তত এক বার ‘সিটিএম’ রুটিন মেনে পরিচর্যা করা জরুরি।

২) এখন শীতকাল। ফলে বেশির ভাগ সময়েই ত্বক ভিতর থেকে শুষ্ক হয়ে থাকে। ত্বকের আর্দ্রতা নিয়ে কমবেশি সকলেরই চিন্তা হয়। রাতে পরিচর্যা করলে সকালে অনেক ক্ষণ পর্যন্ত ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

৩) অন্য কোনও সমস্যা না থাকলে বেশ কিছু করতে হবে না, রাতে এক বার ‘সিটিএম’ করলেই ত্বকের জেল্লা ফিরে আসবে। তবে ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী ব্যবহার করবেন।

The perfect nighttime skincare routine

ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী ব্যবহার করবেন। ছবি: সংগৃহীত।

৪) আর্দ্র ত্বকে বলিরেখার সমস্যা থাকে না। সারা দিনে অন্ততপক্ষে ৩ লিটার জল খাওয়ার পাশাপাশি রাতে টোনার ব্যবহার করতে ভুলবেন না। ত্বক ভিতর থেকে নরম হবে।

৫) এক্সফোলিয়েট করলে ত্বক মসৃণ হয়। সপ্তাহে দু-তিন দিন যদি রাতে স্ক্রাব ব্যবহার করতে পারেন, তা হলে হাতেনাতে ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE