Advertisement
০২ মে ২০২৪
Heart Care Tips

কম বয়সেই বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি! শরীরচর্চা ছাড়াও কিছু পানীয় খান নিয়ম করে

হার্টের স্বাস্থ্য ভাল রাখতে শরীরচর্চা করতে বলেন চিকিৎসকেরা। কিন্তু শুধু শরীরচর্চা করলে হবে না। হার্টের খেয়াল রাখতে ভরসা রাখতে হবে কিছু পানীয়ে।

Three Juices for healthy heart.

হার্টের যত্ন নেবে কোন পানীয়গুলি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৭
Share: Save:

হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যা যে হারে বাড়ছে, তাতে হার্টের যত্ন নেওয়া ছাড়া উপায় নেই। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো ক্রনিক রোগের হাত ধরে হার্টের সমস্যা দেখা দিতে শুরু করে। হার্ট অ্যাটাক এখন আর বয়স দেখে হয় না। কমবয়সিদের মধ্যেও এই রোগের প্রকোপ বাড়ছে। জিনগত কারণে বা জন্মগত ভাবে হার্টের রোগ থাকলে সেটা আলাদা বিষয়। কিন্তু দৈনন্দিন কিছু অভ্যাস অতর্কিতে হার্ট অ্যাটাকের নেপথ্যে থাকতে পারে। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে শরীরচর্চা করতে বলেন চিকিৎসকেরা। কিন্তু শুধু শরীরচর্চা করলে হবে না। হার্টের খেয়াল রাখতে ভরসা রাখতে হবে কিছু পানীয়ে।

বেদানার রস

বেদানায় অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ভরপুর পরিমাণে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বেদানা কিন্তু ওষুধের মতো কাজ করে। একসঙ্গেই কোলেস্টেরলও বাড়তে দেয় না। কোলেস্টেরল আর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে হার্টের সমস্যা কমবে।

বিট

হার্টের জন্য আরও একটি স্বাস্থ্যকর খাবার হল বিট। অ্যান্টি-অক্সিড্যান্ট, মিনারেলসে সমৃদ্ধ বিট রক্তচাপের মাত্রা কমায়। রক্ত চলাচল সচল রাখে। রক্ত জমাট বাঁধতে পারে না। ফলে হার্টের কোনও সমস্যা হওয়ার ঝুঁকি কম থাকে।

Three Juices for healthy heart.

হার্টের যত্ন নিতে বেরি অত্যন্ত উপকারী একটি ফল বেরি। ছবি: সংগৃহীত।

বেরি

হার্টের যত্ন নিতে বেরি অত্যন্ত উপকারী একটি ফল বেরি। অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও এমন কিছু উপাদান রয়েছে বেরিতে, যেগুলি হার্টের খেয়াল রাখতে অব্যর্থ। ওষুধ তো খাবেনই, চিকিৎসকের পরামর্শ অনুযায়ীও চলবেন। পাশাপাশি, এই পানীয়গুলিও খেতে হবে। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Heart Care Tips Heart care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE