Advertisement
০২ মে ২০২৪
Dark Neck

৩ টোটকা: নিয়মিত ব্যবহারে পুজোর আগেই ঘাড়, গলার কালচে দাগ দূর হবে

পুজোর শাড়ির সঙ্গে ব্লাউজের নানা রকম কারসাজি নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করার ইচ্ছে? কোনওটি হল্টার, কোনওটি ডিপ নেক, কোনওটি আবার স্ট্র্যাপলেস। কিন্তু সমস্যা হল গলা, ঘাড়ের কালচে ছোপ!

Image of Dark Neck.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ২১:২০
Share: Save:

পুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। একটু একটু করে কেনাকাটাও করতে শুরু করেছেন। এ বার পুজোর শাড়ির সঙ্গে ব্লাউজের নানা রকম কারসাজি নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করার ইচ্ছা। কোনওটা হল্টার, কোনও ডিপ নেক, কোনওটা আবার স্ট্র্যাপলেস। কিন্তু সমস্যা হল গলা, ঘাড়ের কালচে ছোপ। দেহের বাকি অংশের সঙ্গে নির্দিষ্ট এই অংশের রং কোনও ভাবেই মেলে না। লোকের সামনে অস্বস্তিতে পড়তে হয়। গলাবন্ধ পোশাক পরে, চুল খুলে কালচে দাগ ঢাকতে হয়। অধিকাংশ ক্ষেত্রেই গলাবন্ধ পোশাক পরলে গলায় ঘষা লাগে। সখান থেকেও দাগ পড়তে পারে। এ ছাড়াও রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করলে, রক্তে থাইরয়েডের মাত্রা বেশি থাকলে শরীরের কিছু অংশে কালো ছোপ দেখা দিতে পারে। মূলত তা হয় গলায় এবং ঘাড়ে। তবে তা তোলার জন্য বিশেষ কিছু করার প্রয়োজন নেই। ঘরোয়া কয়েকটি উপাদানেই এই সমস্যা নির্মূল করা যায়।

১) বেসন

বেসনের সঙ্গে অল্প গুঁড়ো হলুদ এবং টক দই মিশিয়ে ঘাড়ে, গলায় মেখে রাখলে ধীরে ধীরে এই দাগ মিলিয়ে যাবে। সপ্তাহে দু’-তিন দিন এই প্যাক ব্যবহার করলেই তফাত নজরে পড়বে।

২) অ্যালো ভেরা

বাজার থেকে অ্যালো ভেরা জেল কিনুন অথবা গাছের পাতা কেটে শাঁস বার করে নিন। যে কোনও একটি জিনিস নিয়মিত ঘাড়ে আর গলায় ঘষতে পারলে দাগ দূর হয়ে যাবে। অ্যালো ভেরার মধ্যে বিশেষ এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা ত্বকে পিগমেন্টেশন সৃষ্টিকারী উৎসেচকের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে।

৩) লেবুর রস

সকালে হালকা গরম জলে লেবুর রস দিয়ে খাওয়ার পর সামান্য রস-সহ লেবুর খোসা ত্বকের কালচে ছোপ পড়া অংশে ঘষতে থাকুন। ত্বক যদি স্পর্শকাতর হয়, সে ক্ষেত্রে সামান্য গোলাপ জল মিশিয়ে নিতে পারেন। নিয়মিত ব্যবহারে গলা, ঘাড়ের কালচে ছোপ নির্মূল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Neck home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE