Advertisement
১৬ জুন ২০২৪
Besan Scrub

৩ স্ক্রাব: পুজোর আগে ত্বকের যত্নে রাখতে পারেন বেসনের রূপটান

অনেকেই ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে আদৌ কি কোনও লাভ হয়?

Image of Besan.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ২০:২৭
Share: Save:

ত্বকের হাজার সমস্যা। কারও ব্রণ ভরে যাচ্ছে মুখে, কেউ আবার র‌্যাশের জ্বালায় অতিষ্ঠ। কমবয়সি তরুণী থেকে মধ্যবয়সি— কমবেশি সকলেরই ত্বকের কিছু না কিছু সমস্যা রয়েছে। অনেকেই ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে আদৌ কি কোনও লাভ হয়? প্রসাধনী ত্বকের সাময়িক খেয়াল রাখলেও দীর্ঘস্থায়ী কোনও সমাধান হয় না। এ দিকে পুজো আসতে হাতে আর মাত্র কয়েকটা দিন। তবে এখনও যেটুকু সময় আছে, তাতে ঘরোয়া টোটকার উপর ভরসা রাখা যেতেই পারে। বেসন ত্বকের যত্নে দারুণ উপকারী। মাস দুয়েক আগে থেকেই যদি নিয়ম করে বেসনের সঙ্গে কিছু উপাদান মিশিয়ে মাখতে শুরু করেন, তবে পুজোর আগে সালোঁয় গিয়ে খুব একটা খরচ করতে হবে না।

বেসনের সঙ্গে আর কী কী মিশিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন?

১) বেসন এবং হলুদের স্ক্রাব

২ টেবিল চামচ বেসনের সঙ্গে আধ চা চামচ হলুদের গুঁড়ো এবং টক দই ভাল করে মিশিয়ে নিন। স্নানের আগে সারা গায়ে মেখে নিন এই মিশ্রণ। কিছু ক্ষণ রেখে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

২) বেসন এবং মধুর স্ক্রাব

২ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ টেবিল মধু এবং লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। স্নানের আগে সারা গায়ে মেখে নিন এই মিশ্রণ। স্পর্শকাতর ত্বক হলে মুখে মাখার দরকার নেই। কিছু ক্ষণ রেখে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

৩) বেসন এবং শসার স্ক্রাব

অর্ধেক শসা ভাল করে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন ২ টেবিল চামচ বেসন। মুখে, হাতে চাইলে গোটা শরীরেই মাখতে পারেন এই মিশ্রণ। স্নানের কিছু ক্ষণ আগে মেখে রেখে দিন। মিনিট ২০ পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Skin care Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE