Advertisement
০১ মে ২০২৪
Hair Loss

Hair Loss Foods: ৩ খাবার: বাড়িয়ে দিতে পারে চুল পড়ার সমস্যা

খারাপ স্বাস্থ্য থেকে বংশগতি, চুল পড়ার পিছনে থাকতে পারে একাধিক কারণ। এমনকি, রোজকার কিছু খাবার বাড়িয়ে দিতে পারে চুল পড়ার সমস্যা।

কী খেলে বেশি চুল পড়ে?

কী খেলে বেশি চুল পড়ে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৮:২০
Share: Save:

বিশেষজ্ঞরা বলছেন, রোজ গড়ে প্রায় ১০০ টি চুল পড়তে পারে। কিন্তু তার চেয়ে বেশি চুল পড়তে শুরু করলেই দেখা দেয় সমস্যা। খারাপ স্বাস্থ্য থেকে বংশগতি, চুল পড়ার পিছনে থাকতে পারে একাধিক কারণ। এমনকি বিশেষজ্ঞদের ধারণা, সকলের ক্ষেত্রে একই প্রভাব না পড়লেও রোজকার কিছু খাবার বাড়িয়ে দিতে পারে চুল পড়ার সমস্যা।

১। শর্করা: বিশেষজ্ঞদের একাংশের দাবি, দুধ বা দুগ্ধজাত খাবারে থাকে সরল শর্করা। এই ধরনের শর্করা শরীরে গেলে চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে। সরল শর্করা মাথার ত্বকে সিবামের ক্ষরণ বৃদ্ধি করতে পারে। সিবাম এমনিতে চুলের পক্ষে ভাল হলেও অতিরিক্ত সিবাম ক্ষতি করতে পারে চুলের। পাশাপাশি অতিরিক্ত শর্করা শরীরের ইনসুলিনের ভারসাম্য বিগড়ে দিতে পারে। যা ডেকে আনতে পারে চুল পড়ার সমস্যা।

২। মাছ: পারদের পরিমাণ বেশি রয়েছে, এমন মাছ চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের একাংশের। ২০১৯ সালের একটি গবেষণায় দেখা গিয়েছিল, যে সব মাছের দেহে পারদের পরিমাণ বেশি সেই সব মাছ কম খেলে কিছুটা হলেও কমেছে চুল পড়ার সমস্যা।

৩। তেলেভাজা: বেশি তেলে ভাজা খাবার চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে। বিশেষজ্ঞদের একাংশের দাবি, তেলেভাজা বেশি খেলে সিবাম ও তৈলগ্রন্থির ক্ষরণ অতিরিক্ত বেড়ে যেতে পারে, আর তাতেই বেড়ে যেতে পারে চুল পড়ার সমস্যা। একই কথা প্রযোজ্য রেড মিটের ক্ষেত্রেও।তবে মনে রাখতে হবে সবার শরীর সমান নয়, কাজেই চুল পড়ার সমস্যা সমাধানেও সবার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Hair Loss hair fall Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE