Advertisement
২৫ জুন ২০২৪
Scrub

৩ ঘরোয়া স্ক্রাব: ত্বকের মৃত কোষ দূর করে হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে

স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড, হোয়াইট হেড ইত্যাদি দূর হয়ে ত্বক মসৃণ হয়। কিন্তু সব সময় বাজারচলতি স্ক্রাব ব্যবহার করলে তাতে থাকা নানা রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করতে পারে।

Image of scrubing

বাজারচলতি স্ক্রাব ব্যবহার না করে ঘরেই বানিয়ে ফেলুন প্রাকৃতিক স্ক্রাব। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ২০:২৬
Share: Save:

কাজে বেরোনোর আগে তাড়াহুড়োতে বেশি চর্চা করতে না পারলেও সাবান মাখতে ভোলেন না। কিন্তু সমস্যা হল ঘামের সঙ্গে ধুলো, ধোঁয়া ত্বকের উপর বসে গেলে, তা শুধু সাবান দিয়ে ধুয়ে যায় না। দিনের পর দিন এই ধুলো-ময়লা জমে ত্বকের উপর মরা চামড়ার আস্তরণ পড়তে থাকে। স্বাভাবিক ভাবেই ত্বক নিজের ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে। এই কারণেই ত্বকের গভীর পর্যন্ত পরিষ্কার করা প্রয়োজন। তার জন্য সাবান নয়, স্ক্রাব ব্যবহার করা খুবই জরুরি। স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড, হোয়াইট হেড ইত্যাদি দূর হয়ে ত্বক মসৃণ হয়। কিন্তু সব সময় বাজারচলতি স্ক্রাব ব্যবহার করলে তাতে থাকা নানা রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করতে পারে। তা হলে উপায়? বাজারচলতি স্ক্রাব ব্যবহার না করে ঘরেই বানিয়ে ফেলুন প্রাকৃতিক স্ক্রাব। কী ভাবে করবেন? রইল তারই হদিস।

Image of scrubing

স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড, হোয়াইট হেড ইত্যাদি দূর হয়ে ত্বক মসৃণ হয়। ছবি- সংগৃহীত

১) একটি পাত্রে ১ টেবিল চামচ বেসন, আধ চা চামচ হলুদ, ১ চা চামচ চন্দনের গুঁড়ো নিয়ে দুধ বা দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। ঘরোয়া এই স্ক্রাব সপ্তাহে তিন দিন ব্যবহার করলেই ত্বকের হারানো জেল্লা ফিরে আসবে।

২) আধ কাপ ওট্স মিক্সিতে গুঁড়ো করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন মধু। স্নানের আগে এই মিশ্রণ সারা গায়ে মেখে রেখে দিন। আধ ঘণ্টা পর ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) শুকনো খোলায় ভাজা তিল মিক্সিতে গুঁড়ো করে নিন। এ বার সম পরিমাণ তিলের গুঁড়ো এবং নুন মিশিয়ে নিন। সঙ্গে পছন্দের এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। যে হেতু তিলের নিজস্ব তেল থাকে তাই আলাদা করে কিছু না মেশালেও চলে। স্নানের আগে এই মিশ্রণ দেহে ভাল করে মেখে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homemade Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE