Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Beauty

Skin Care Tips for Men: ৩ টোটকা: গরমে যত্নে থাকবে পুরুষদের ত্বক

নারীদের সাজগোজ ও রূপচর্চার পরামর্শ আকছাড় পাওয়া যায়। পুরুষরা কী ভাবে ত্বকের পরিচর্যা করবেন, সে বিষয়েও জেনে নেওয়া জরুরি।

গরমকালে নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই ত্বকের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে।

গরমকালে নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই ত্বকের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৮:৩১
Share: Save:

সাজগোজ হোক বা রূপচর্চা— যত্ন নেওয়ার ব্যাপারে কোনও লিঙ্গভেদ নেই। ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন নারী, পুরুষ সকলেরই আছে। নারীদের সাজগোজ ও রূপচর্চার পরামর্শ আকছাড় পাওয়াই যায়। পুরুষরা কী ভাবে ত্বকের পরিচর্যা করবেন সে বিষয়ে কম শুনতে পাওয়া যায়। বিশেষ করে এই গরমকালে নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই ত্বকের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে।

গরমে পুরুষরা কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

১)ফেসওয়াশ ব্যবহার করুন: গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ছেলেরা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাজারে ছেলেদের জন্য আলাদাফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবানে অনেক বেশি ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। যাঁরা দিনের অধিকাংশ সময় বাইরে থাকেন, কিংবা অনেক ক্ষণ জিম করেন, তাঁরা মুখ ধোয়ার সময়ে মৃদু ক্ষার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন স্ক্র্যাবার ব্যবহার করা জরুরি। ব্রণ থেকে থাকলে সেই সমস্যাও দূর হবে।

বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন।

বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন। ছবি: সংগৃহীত

২) দাঁড়ি কামান সঠিক পদ্ধতিতে: যাঁরা নিয়মিত দাঁড়ি কাটেন,তাঁদের গরমকালে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন। দাঁড়ি কামানোর ব্লেড ব্যবহারের আগেও সতর্ক থাকা প্রয়োজন। পাশাপাশি, সাধারণ শেভিং ক্রিমের পরিবর্তে ময়েশ্চারাইজিং ক্রিম বেছে নেওয়া প্রয়োজন। প্রতি বার ব্লেড টানার এক বার করে গরম জলে মুখ ধুয়ে নিন। যাঁদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তাঁরা সংক্রমণ এড়াতে ৩-৫ বার দাঁড়ি কামানোর পর ব্লেড বদলে ফেলুন।গরমকালে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

৩) ত্বকের আর্দ্রতা ধরে রাখুন: গরমকালে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। সেজন্য ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এতে শুধু ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায় তা নয়, ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন। বাজারে ছেলেদের জন্য আলাদা সানস্ক্রিন পাওয়া যায়। গরমে ত্বকের যত্ন নিতে সেগুলি ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty men Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE