Advertisement
১৯ মে ২০২৪
Winter Skincare

শীতকালীন রূপচর্চায় চন্দন নেই? পুজোর সামগ্রী দিয়ে তৈরি ৩টি ফেসপ্যাকেই বাড়িয়ে ফেলুন জেল্লা

চন্দনের গুণের শেষ নেই। জেনে নিন, শীতকালে ত্বকের কোন সমস্যায় কী ভাবে চন্দন ব্যবহার করলে উপকার পাবেন?

Three ways to use sandalwood powder for flawless skin during winter.

ত্বকের নানা সমস্যার দাওয়াই চন্দন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৯
Share: Save:

রূপচর্চায় চন্দনের জুড়ি মেলা ভার হলেও, ত্বক শুষ্ক দেখায় বলে অনেকেই এই উপকরণটি ব্যবহার করেন না। চন্দন ব্রণ, ফুসকুড়ির হাত থেকে যেমন ত্বককে রক্ষা করে, তেমন ত্বককে ঠান্ডাও রাখে ভিতর থেকে। চন্দনে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ, ত্বকে কোনও রকম সংক্রমণ হলেও চন্দন ব্যবহার করলে প্রদাহ দূর হয়। চন্দনের গুণের শেষ নেই। জেনে নিন, শীতকালে ত্বকের কোন সমস্যায় কী ভাবে চন্দন ব্যবহার করলে উপকার পাবেন?

ব্রণ দূর করতে: ব্রণর সমস্যা থাকলে, চন্দনের সঙ্গে বিউলির ডাল ও গোলাপজলের প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। তার পর পরিষ্কার করে নিন। তবে এক বারেই ম্যাজিক হবে না, ধৈর্য নিয়ে নিয়ম করে এই প্যাকটি ব্যবহার করলে তবেই হবে কাজ।

ট্যান দূর করতে: শীতকালেও কিন্তু ট্যান পড়ে। রোদে পোড়া ত্বক মেরামতেও চন্দনের জুড়ি নেই। গোলাপজল, অল্প টক দই, শসার রসের সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ২০ মিনিট মুখে লাগিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দিন পাঁচেকের মধ্যেই ট্যান দূর হবে এই প্যাক নিয়মিত ব্যবহার করলে।

Three ways to use sandalwood powder for flawless skin during winter.

রোদে পোড়া ত্বক মেরামতে চন্দনের জুড়ি নেই। ছবি: সংগৃহীত।

ঔজ্জ্বল্য বৃদ্ধি করতে: শীতকালে ত্বক জেল্লাহীন দেখাচ্ছে? স্নানের আগে বা রাতে ঘুমোতে যাওয়ার আগে চন্দন বাটা কিংবা গুঁড়োয় গোলাপজল মিশিয়ে সেই মিশ্রণ দশ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক দিন টানা ব্যবহার করলেই ত্বকে পরিবর্তন চোখে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

winter skincare winter special face mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE