Advertisement
১৬ জুন ২০২৪
Jamai Sasthi 2024 Special

কেউ সাজবেন বৌয়ের পছন্দে, কেউ টি-শার্ট, বারমুডায়! কেমন হবে টলিপাড়ার ৫ নতুন জামাইয়ের জামাইষষ্ঠীর বেশ?

টলিপাড়ার অনেকেরই এ বছর প্রথম জামাইষষ্ঠী। জামাই যাবেন শ্বশুরবাড়ি, সঙ্গে যাবেন বৌ। প্রথম বছর জামাইষষ্ঠীতে কেমন সাজবেন টলিউডের নতুন জামাইয়েরা? জানালেন আনন্দবাজার অনলাইনকে।

(বাঁ দিকে ) সৌরভ দাস।  কাঞ্চন মল্লিক (ডান দিকে)।

(বাঁ দিকে ) সৌরভ দাস। কাঞ্চন মল্লিক (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১০:০২
Share: Save:

হাতে মিষ্টির হাঁড়ি। পরনে মসলিনের ফিনফিনে পাঞ্জাবি। সঙ্গে মালকোঁচা দেওয়া ধুতি। জামাই অর্থাৎ, জামাইষষ্ঠী অনুষ্ঠানের যিনি ‘শো স্টপার’, তাঁর সাজের এমনই এক ছবি যেন চোখে লেগে আছে। তবে সময় বদলেছে। খাওয়াদাওয়া থেকে জামাইষষ্ঠীর নিয়মকানুন, বদল এসেছে সবেতেই। তবে এমন দিনে জামাইয়ের সাজ কেমন হবে তা নিয়ে নানা মত ছিল, এখনও আছে। যাঁকে ছাড়া এই উৎসব অসম্পূর্ণ, তাঁর সাজ তো আলাদা হতেই হবে। টলিপাড়ার অনেকেরই এ বছর প্রথম জামাইষষ্ঠী। সস্ত্রীক শ্বশুরবাড়ি যাবেন নতুন জামাইয়েরা। ‘লুক’ নিয়ে বরাবরই সতর্ক তারকারা। উৎসব-আবহ অনুযায়ী সাজগোজের পরিকল্পনা করে রাখেন আগে থেকেই। তার উপর বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী বলে কথা! তাই উৎসাহ খানিকটা বেশি। জামাইষষ্ঠীর দিন কেমন সাজবেন টলিউডের জামাইবাবাজিরা, জানালেন আনন্দবাজার অনলাইনকে।

কাঞ্চন মল্লিক-শ্রীময়ী চট্টরাজ মল্লিক

পাঞ্জাবি আর ধুতি পরেই প্রথম জামাইষষ্ঠীর উৎসব পালন করবেন বলে ভেবেছিলেন অভিনেতা কাঞ্চন মল্লিক। কিন্তু বাদ সেধেছে শুটিং। তাই সে ভাবনা আপাতত সরিয়ে রাখতে হয়েছে। সরাসরি শুটিং ফ্লোর থেকেই শ্বশুরবাড়ি পৌঁছতে হবে। তাই আর ধুতি-পাঞ্জাবি পরার ঝুঁকি নিচ্ছেন না। তার উপর গরমও তো কম নয়। তাই শার্ট আর জিন্‌স পরেই জামাইষষ্ঠীর নিমন্ত্রণ রক্ষা করতে যাবেন কাঞ্চন, জানালেন শ্রীময়ী। তবে শ্রীময়ী সময় নিয়ে সাজবেন বলে ভেবে রেখেছেন। শ্রীময়ী নিজের সাজের বিষয়ে বলেন, ‘‘মায়ের দেওয়া সিল্কের শাড়ি আর সঙ্গে কিছু হালকা গয়না পরব বলে ভেবেছি। মা কাঞ্চনকেও পাঞ্জাবি আর ধুতি দিয়েছিলেন জামাইষষ্ঠীর জন্য। তবে কাজ পড়ে যাওয়ায় পাঞ্জাবি আর ধুতি আপাতত আলমারিতে তুলে রেখেছি।’’

Tollywood newlyweds outfit Plans for Jamaisashthi 2024

কাঞ্চন মল্লিক ও শ্রীময়ী চট্টরাজ মল্লিক। ছবি: সংগৃহীত।

সৌরভ দাস-দর্শনা বণিক

সাজ নিয়ে বরাবরই পরীক্ষা-নিরীক্ষা করে থাকেন অভিনেতা সৌরভ দাস। সেটা অবশ্য মানতে চান না তিনি। তাঁর মতে, পোশাকশিল্পীরা তাঁকে যেটা পরতে দেন, সেটাই পরেন। নিজে পোশাক নিয়ে আলাদা করে ভাবেন না। এমনকি রাত পোহালে জামাইষষ্ঠীতে কী পরে শ্বশুরবাড়ি যাবেন, সেটাও নিজে ঠিক করেননি। এই বিষয়ে তাঁর একমাত্র ভরসা স্ত্রী দর্শনা। সৌরভের স্পষ্ট স্বীকারোক্তি, ‘‘বৌ যা বলে দেবে, সেটাই পরে জামাইষষ্ঠী করতে যাব। অন্য সময়ও সেটাই হয় আসলে।’’ তবে পাঞ্জাবি পরার ইচ্ছা রয়েছে। সৌরভের বিশ্বাস, দর্শনাও তাঁকে পাঞ্জাবি পরার কথাই বলবেন। পাঞ্জাবির সঙ্গে ধুতি না পাজামা, সেটা জামাইষ্ঠীর সকালে গরম কেমন থাকবে তার উপর নির্ভর করছে। গরম বাড়লে সৌরভ ধুতি পরে যাওয়ারই পক্ষে। জামাইষষ্ঠীর সাজ নিয়ে এখনও দু’জনের আলোচনা না হলেও সৌরভ জানেন, এমন দিনে দর্শনা শা়ড়ি ছাড়া আর অন্য কোনও পোশাক পরবেন না।

Tollywood newlyweds outfit Plans for Jamaisashthi 2024

সৌরভ দাস এবং দর্শনা বণিক। ছবি: সংগৃহীত।

রূপাঞ্জনা মিত্র-রাতুল মুখোপাধ্যায়

পোশাক বাছাইয়ের ক্ষেত্রে সারা বছরই রূপাঞ্জনা সাহায্য করেন রাতুলকে। এ দিনও তার ব্যতিক্রম হবে না। বিয়ের পর প্রথম বছর জামাইষষ্ঠী। তাই রাতুলের সাজ নিয়ে রূপাঞ্জনার বিশেষ পরিকল্পনা আছে। পুরোটা এখনই খোলসা করতে চাইলেন না। তবে রাতুল পাঞ্জাবি পরবেন, সেটা নিশ্চিত করেছেন। ছেলে রিয়ানকে সঙ্গে নিয়েই রাতুলের জামাইষষ্ঠীর লুক ঠিক করেছেন বলে জানিয়েছেন অভিনেত্রী। তাঁর কথায়, ‘‘আমি আর রিয়ান একসঙ্গে রাতুলের সাজগোজ নিয়ে পরিকল্পনা করেছি। তবে সেটা ক্রমশ প্রকাশ্য।’’ জামাইষষ্ঠীর দিন রূপাঞ্জনা নিজে নীলচে সবুজ রঙের সাউথ ইন্ডিয়ান পরবেন বলে ঠিক করেছেন। রং মিলিয়ে মাঝেমাঝে পোশাক পরতে চেষ্টা করেন রূপাঞ্জনা-রাতুল। তবে এ দিন তেমন কিছু চমক থাকবে কি না, সেটা গোপনই রাখলেন রূপাঞ্জনা।

Tollywood newlyweds outfit Plans for Jamaisashthi 2024

রূপাঞ্জনা মিত্র এবং রাতুল মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

সন্দীপ্তা সেন-সৌম্য মুখোপাধ্যায়

সন্দীপ্তা এবং সৌম্য দু’জনেই প্রচণ্ড ব্যস্ততার মধ্যে দিয়ে যাচ্ছেন। তাই জামাইষষ্ঠীতে কী পরবেন, এখনও সে ভাবে কোনও পরিকল্পনা করে উঠতে পারেননি। সন্দীপ্তা নিজে ভেবেছেন নতুন একটা মলমল শাড়ি পরবেন। কিন্তু এই গরমে সৌম্য ধুতি-পাঞ্জাবি পরার ঘোর বিরোধী। অন্য সময় যে বেশে সন্দীপ্তার বাড়ি যান, এ দিনও তার আলাদা কিছু হবে না। সন্দীপ্তা বলেন, ‘‘জামাইষষ্ঠী মানেই পাঞ্জাবি-ধুতি পরতে হবে, তেমন তো কোনও নিয়ম নেই আসলে। সৌম্যর যা ইচ্ছা, সেটাই পরবে। আমার এ বিষয়ে কিছু বলার নেই। দু’জনে একসঙ্গে বাবা-মায়ের কাছে যাব, সেটাই একমাত্র পরিকল্পনা।’’ সৌম্য যদি বারমুডা আর টি-শার্ট পরেও জামাইষষ্ঠী করতে যান, তাতেও বিশেষ অবাক হবেন না বলে জানিয়েছেন অভিনেত্রী।

Tollywood newlyweds outfit Plans for Jamaisashthi 2024

সন্দীপ্তা সেন ও সৌম্য মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়-সৌম্য বক্সী

বিয়ের মাসখানেক পরেই বাবাকে হারিয়েছেন সুদীপ্তা। তাই ইচ্ছা থাকলেও জামাইষষ্ঠীর উৎসব জাঁকজমক করে পালন করা সম্ভব হচ্ছে না। সেটা নিয়ে মনখারাপও আছে। তবে সৌম্যকে সঙ্গে নিয়ে সুদীপ্তা যাবেন মায়ের কাছে। বিয়ের আগে তিন বছরের প্রেমে বেশ অনেক বার সৌম্য সুদীপ্তাদের বাড়ি গিয়েছেন। সুদীপ্তা বলেন, ‘‘আমাদের বাড়িতে সৌম্য জামাই কম, ছেলে বেশি।’’ তাই একেবারে বাড়ির ছেলের বেশে জামাইষষ্ঠী করতে যাবেন সৌম্য। পাঞ্জাবি পরবেন না, সেটা ঠিক করেই রেখেছেন। অন্য দিকে সুদীপ্তা জানিয়েছেন, তিনি শাড়ি পরবেন। সঙ্গে হালকা সাজ।

Tollywood newlyweds outfit Plans for Jamaisashthi 2024

সুদীপ্তা বন্দ্যোপাধ্যায় ও সৌম্য বক্সী। ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE