Advertisement
২০ মে ২০২৪
DIY Multani Mitti Face Pack

মুলতানি মাটি মেখেই কোয়েল-মিমির মতো মসৃণ ত্বক পাবেন, কী ভাবে ব্যবহার করবেন?

মুলতানি মাটি দিয়ে কয়েকটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। পুজোয় ত্বকে আলাদা জেল্লা আনতে ভরসা রাখতেই পারেন মুলতানি মাটির প্যাকের উপর। রইল তেমন কয়েকটি মুলতানি মাটির ফেসপ্যাকের খোঁজ।

Symbolic Image.

পুজোয় ত্বকে আলাদা জেল্লা আনতে ভরসা রাখতেই পারেন মুলতানি মাটির প্যাকের উপর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৬
Share: Save:

রূপচর্চায় বহু যুগ ধরেই পাকা জায়গা করে নিয়েছে মুলতানি মাটি। নামী-দামি সংস্থার প্রসাধনীও অনেক সময়ে কয়েক গোল খেয়ে যায় এই মাটির কাছে। সব ধরনের ত্বকের খেয়াল রাখতে অব্যর্থ ভূমিকা পালন করে মুলতানি মাটি। তৈলাক্ত ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। তবে মুলতানি মাটি তখনই ত্বকের খেয়াল রাখবে, যখন এটি সঠিক ভাবে ব্যবহার করা হবে। শুধু গোলাপজলের সঙ্গে মিশিয়ে মুখে মাখলে চলবে না। মুলতানি মাটি দিয়ে কয়েকটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। পুজোয় ত্বকে আলাদা জেল্লা আনতে ভরসা রাখতেই পারেন মুলতানি মাটির প্যাকের উপর। রইল তেমন কয়েকটি ফেস প্যাকের খোঁজ।

Symbolic Image.

সব ধরনের ত্বকের খেয়াল রাখতে অব্যর্থ ভূমিকা পালন করে মুলতানি মাটি। ছবি: সংগৃহীত।

মুলতানি মাটি, টম্যাটো, ময়দা

এই প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল। অতিরিক্ত তেল শুষে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ বেসন ও একটি পাকা টোম্যাটো একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মুখে গলায় এই প্যাক ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে নিন।

মুলতানি মাটি ও ডিম

ত্বকের ক্নান্ত ভাব দূর করে ঝলমলে ভাব আনতে এই প্যাক খুব উপকারী। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ দই, ডিমের সাদা অংশ ও এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট রাখলেই যথেষ্ট। সম্পূর্ণ শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুলতানি মাটি ত্বক ভিতর থেকে পরিষ্কার রাখে।

মুলতানি মাটি, শসা এবং গোলাপজল

শসার খোসা ছাড়িয়ে রস বার করে নিন। এর সঙ্গে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

মুলতানি মাটি এবং কমলালেবুর রস

ত্বকে তাৎক্ষণিক জেল্লা আনার জন্য সবচেয়ে ভাল এই প্যাক। দুই চা চামচ মুলতানি মাটির সঙ্গে চার টেবিল চামচ কমলালেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে, গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। কমলালেবুর রস অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। ত্বক ভিতর থেকে সতেজ এবং চনমনে দেখায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE