Advertisement
০৫ মে ২০২৪
Hair Mask

ঘরোয়া ৩ মাস্ক: সপ্তাহান্তে এক বার ব্যবহার করলে রুক্ষ চুল মসৃণ হবে, আবার ঝরে পড়াও আটকাবে

বাতাসে আর্দ্রতার অভাব দেখা দিলে মাথার ত্বকও শুষ্ক হয়ে যায়। ফলে খুশকির বাড়বাড়ন্ত দেখা দেয়। সমানে মাথায় অস্বস্তি হতে থাকে। মাথা চুলকায়।

Try these three simple DIY hair masks to beat hair fall in winter.

চুলের যত্নে ঘরোয়া মাস্ক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৯:১৮
Share: Save:

মাথায় চিরুনি ঠেকালেই মুঠো মুঠো চুল উঠে আসছে। এমন কথা তো হামেশাই শোনা যায়। শীতে আবার চুল পড়ার সমস্যা বাড়ে। তার জন্য অবশ্য আবহাওয়া অনেকটাই দায়ী। বাতাসে আর্দ্রতার অভাব দেখা দিলে মাথার ত্বকও শুষ্ক হয়ে পড়ে। ফলে খুশকির বাড়বাড়ন্ত দেখা দেয়। সমানে মাথায় অস্বস্তি হতে থাকে। মাথা চুলকায়। চুলের গোড়া এমনিতেই আলগা হয়ে থাকে, তার উপর নখ লাগলে চুল ঝরে পড়ার পরিমাণ আরও বেড়ে যায়। সমস্যা সমাধানে নানা রকম প্রসাধনী ব্যবহার করে যদি উপকার না মেলে তবে ভরসা রাখতে পারেন ঘরোয়া তিন প্যাকে।

১) ডিম এবং অলিভ অয়েলের মাস্ক

প্রথমে একটি পাত্রে ডিম ভেঙে নিন। এর মধ্যে দিয়ে দিন ২ টেবিল চামচ অলিভ অয়েল। ভাল করে ফেটিয়ে নিয়ে মাথায় মেখে ফেলুন। সিঁথি কেটে চুলের ভিতরেও মাখবেন। এ বার মাথায় প্লাস্টিকের শাওয়ার ক্যাপ পরে নিন। আধঘণ্টা পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। ডিমের আঁশটে গন্ধে যদি অস্বস্তি হয়, এক মগ জলে কয়েক ফোঁটা অ্যাপ্‌ল সাইডার ভিনিগার দিয়ে মাথা ধুয়ে ফেলতে পারেন।

২) কলা এবং মধুর মাস্ক

একটি পাকা কলা চটকে তার মধ্যে ২ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণ মাথায় মেখে রাখুন আধঘণ্টা। তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। খেয়াল করবেন, চুলে যেন কলার অবশিষ্টাংশ থেকে না যায়।

Try these three simple DIY hair masks to beat hair fall in winter.

অ্যালো ভেরা এবং নারকেল তেলের মাস্ক। ছবি: সংগৃহীত।

৩) অ্যালো ভেরা এবং নারকেল তেলের মাস্ক

২ টেবিল চামচ অ্যালো ভেরার শাঁস এবং ১ টেবিল চামচ খাঁটি নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এ বার মাথার ত্বকে এই মিশ্রণ ভাল করে মেখে রাখুন। চুল খুব রুক্ষ হলে চুলের গায়েও মাখতে পারেন। আধঘণ্টা থেকে ৪৫ মিনিট পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE