Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bad Habits

৫ ভুল: নিজের অজান্তেই করছেন বলে কম বয়সে বুড়িয়ে যাচ্ছে ত্বক

ত্বকের অবাঞ্ছিত, উটকো সমস্যা দূর করতে যা যা করণীয়, সবই করেছেন। অথচ, ত্বকের রুক্ষ-নির্জীব ভাব কিছুতেই যাচ্ছে না।

Five common habits that are making you age faster.

ত্বকের যৌবন ধরে রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৭:৩৯
Share: Save:

ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টার কোনও খামতি রাখেন না। অনেকেই নিয়মিত ত্বকের যত্ন নেন। কেউ রূপচর্চার জন্য ভরসা রাখেন সালোঁর উপরে। কেউ বা ঘরোয়া উপায়ে রূপচর্চা করে থাকেন। অনেকে আবার বাজারচলতি বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করেন। ত্বকের অবাঞ্ছিত, উটকো সমস্যা দূর করতে যা যা করণীয় সবই করেছন। অথচ, ত্বকের রুক্ষ-নির্জীব ভাব কিছুতেই যাচ্ছে না। ত্বকের চিকিৎসকেরা বলছেন, আসলে এই সমস্যার পিছনে রয়েছে অনিয়ন্ত্রিত জীবনযাপন। রোজের কিছু অভ্যাসই আসলে ত্বকের বয়স বাড়িয়ে দিচ্ছে।

১) অনিয়ন্ত্রিত মানসিক চাপ

মুখ তো মনের আয়না। তাই মন ভাল না থাকলে তার ছাপ পড়ে চোখেমুখে। ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত সমীকরণ ঠিক না থাকলে মানসিক চাপ বাড়তে থাকে। তা সামাল দিতে না পারলে ত্বক বুড়িয়ে যেতে পারে।

২) অপর্যাপ্ত ঘুম

কম বয়সে রাত জেগে পড়াশোনা করেছেন, আবার এখন কাজ থেকে ফিরে রাত জেগে সিনেমা, সিরিজ় দেখেন। ত্বকের চিকিৎসকেরা বলছেন, এই অভ্যাসে কিন্তু চোখের তলায় কালি পড়তে পারে। সহজেই বলিরেখা ফেলতে পারে মুখে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত ঘুম না হলে ত্বকের টান টান ভাব নষ্ট হতে পারে।

৩) রোদে ঘোরাঘুরি

রোদে খুব বেশি ঘোরাঘুরি করলেও কিন্তু ত্বকের ক্ষতি হয়।

Five common habits that are making you age faster.

ধূমপান অকালবার্ধ্যক্যের কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) অতিরিক্ত ধূমপান

সিগারেটে নিকোটিনের পরিমাণ বেশি। অত্যধিক ধূমপানের কারণে নিকোটিন ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পুষ্টি ও অক্সিজেন সরবরাহে বাধা দেয়। নিকোটিন ত্বকের প্রয়োজনীয় পুষ্টি কোলাজেন এবং প্রোটিন তৈরি হতে দেয় না। ধূমপান অকালবার্ধ্যক্যের কারণ হতে পারে।

৫) শরীরচর্চা না করা

শারীরিক ভাবে সক্রিয় না থাকলে দেহের ওজন বাড়তে থাকে। যা রক্ত সঞ্চালন ব্যাহত করে। ত্বকে রক্ত সঞ্চালন ভাল না হলে সহজেই বয়সের ছাপ পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Early Skin Aging Bad Habits Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE