Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Face pack For Glowing Skin

ডিম খেয়ে খোসা ফেলে দেন? খোসার গুণেই উজ্জ্বল হবে ত্বক, জানতে হবে টোটকা

ডিমের খোসা গুঁড়ো করেই বানিয়ে ফেলতে পারেন ফেস প্যাক। সেই ফেস প্যাকেই ত্বক টানটান হবে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হবে। কী করে বানাবেন ফেস প্যাকটি?

Image of a woman.

জানেন কি, ডিমের খোসা ব্যবহার করা যায় রোজের রূপচর্চায়ও? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৮:৪১
Share: Save:

ডিম খেতে ভালবাসেন না এমন মানুষ কমই আছেন। ডিমের অমলেটই হোক কিংবা ডিমের কষা— ডিম পেলে খুশি ছোট থেকে বড় সবাই। ডিম খেলেও বেশির ভাগ বাড়িতেই ডিমের খোসার স্থান হয় রান্নাঘরের ময়লা ফেলার পাত্রে। যাঁদের বাগান করার শখ, তাঁরা অবশ্য খোসা জমিয়ে গাছের জন্য সার বানান। অনেকেই আবার টিকটিকি তাড়ানোর টোটকা হিসাবে ডিমের খোলকের ব্যবহার করেন! জানেন কি, ডিমের খোসা ব্যবহার করা যায় রোজের রূপচর্চায়ও? ভাবছেন, তা কী করে সম্ভব?

ডিমের খোসা গুঁড়ো করেই বানিয়ে ফেলতে পারেন ফেস প্যাক। সেই পেস প্যাকেই ত্বক টানটান হবে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হবে এবং কালো দাগছোপও হালকা হয়ে যেতে পারে নিয়মিত ব্যবহার করলে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে এই ফেস প্যাক। কী করে বানাবেন এই ফেস প্যাক, জেনে রাখুন প্রণালী।

Image of eggshell.

ত্বক পরিচর্যায় ডিমের খোসা! ছবি: সংগৃহীত।

প্রথমে একটি ডিম ভেঙে সাদা অংশটি আলাদা করে নিন। তার পর ডিমের খোসাটি গুঁড়িয়ে নিন। সেই গুঁড়োর সঙ্গে দু’-তিন চামচ গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার ডিমের সাদা অংশটি ভাল করে ফেটিয়ে নিয়ে বানিয়ে রাখা মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। এতে মধু এবং দু’চামচ দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। খেয়াল রাখুন, মিশ্রণটি একটু থকথকে হবে। খুব তরল হয়ে গেলে মুখে বসবে না। যদি ঘন না হয়, তা হলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। লাগানোর আগে ফ্রিজে ঘণ্টা খানেক রেখে দিন মাস্কটি। ঠান্ডা মাস্ক লাগালে মুখেও আরাম লাগবে।

কী করে লাগাবেন?

প্রথমে একটি স্ক্রাব দিয়ে মুখটা পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফজলে মুখ ধোবেন। তার পর ফ্রিজ থেকে প্যাকটি বার করে সামান্য গুলে নিয়ে মুখ লাগিয়ে নিন ভাল করে। মিনিট পনেরো রাখুন। শুকিয়ে গেলে প্রথমে ভেজা আঙুল দিয়ে মাসাজ করে প্যাকটি তুলুন। তার পর জল দিয়ে ধুয়ে, নরম কাপড়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Pack glowing skin Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE