Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Summer Tips

Spring Fashion Tips: রোজই চড়ছে পারদ, কোন রঙের পোশাক পরলে গরম কম লাগবে

ক্যালেন্ডার যাই বলুক, বসন্তকে পাশ কাটিয়ে ক্রমাগত নিজের উপস্থিতি জানান দিচ্ছে গরমকাল। গ্রীষ্মের পোশাক আলমারি থেকে বার করার সময় এসে গিয়েছে।

কী রঙের জামা কিনবেন এই মরসুমে

কী রঙের জামা কিনবেন এই মরসুমে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৫:৫২
Share: Save:

ইতিমধ্যেই বিদায় নিয়েছে শীত। ক্যালেন্ডার যাই বলুক, বসন্তকে পাশ কাটিয়ে ক্রমাগত নিজের উপস্থিতি জানান দিচ্ছে গরমকাল। গরমকালে উষ্ণতা ও আর্দ্রতার ধাক্কা সামাল দিতে সুতি বা সমতুল্য কোনও হালকা পোশাক পরাই দস্তুর। কিন্তু জানেন কি পোশাকের রঙের উপরেও নির্ভর করে গরম লাগার মাত্রা?

সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে।

সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। ছবি: সংগৃহীত

অনেকেই বলেন, হালকা রঙের পোশাক পরলে গরম কম লাগে। বিষয়টি কিন্তু কোনও কুসংস্কার নয়। সত্যিই সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। বিজ্ঞান বলছে, সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে তাপ পৃথিবীতে এসে পৌঁছায়। কিন্তু সব বস্তুর এই তাপীয় বিকিরণ শোষণ করার ক্ষমতা সমান নয়। সাদা রঙের তাপীয় বিকিরণ শোষণ করার ক্ষমতা সবচেয়ে কম। অপর দিকে কালো রঙের বস্তু এই তাপ শোষণ করে সবচেয়ে বেশি। ফলে সাদা রঙের বস্তু, কালো রঙের বস্তুর তুলনায় কম তাপ শোষণ করে। এই কারণেই সাদা রঙের পোশাক কম উত্তপ্ত হয় ও গাঢ় রঙের পোশাক পরলে হতে পারে হাঁসফাঁস দশা।

প্রকৃতির রূপের সঙ্গে পাল্লা দেওয়া কঠিন। কিন্তু কিছু কিছু কৌশল অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সহজ হতে পারে গরমের সঙ্গে লড়াই করা। বিজ্ঞান মেনে সাদা বা হালক রঙের পোশাক পরলে কিছুটা হলেও আরাম মিলতে পারে গরমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Tips dress Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE