Advertisement
২১ জুন ২০২৪
Eyelash Extension

নকল পাতায় চোখ সাজাতে গিয়ে ক্ষতি হচ্ছে না তো? জেনে নিন, কী করবেন আর কী নয়

কৃত্রিম পল্লব ব্যবহার করছেন অনেক মেয়েই। কিন্তু ব্যবহারের সঠিক নিয়ম জানেন তো?

What Are the Pros and Cons of using Eyelash Extensions

কৃত্রিম পল্লব ব্যবহার করতে হলে কী কী মনে রাখবেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৬:০৮
Share: Save:

টানা টানা আয়ত চোখ কোন মেয়ে না চায়। আর সাজতে বসলে চোখের মেকআপটা খুবই গুরুত্বপূর্ণ। চোখ সুন্দর না দেখালে গোটা সাজটাই মাটি। এখন বিভিন্ন রকম আইলাইনার, মাস্কারা বেরিয়েছে। চোখের পাতা লম্বা-ঘন দেখাতে ‘আইল্যাশ এক্সটেনশন’ বা নকল আঁখিপল্লব ব্যবহার করছেন অনেকেই। আর এখানেই হচ্ছে গন্ডগোল। কারণ কৃত্রিম পল্লব কী ভাবে ব্যবহার করতে হবে, তা জানেন না অনেকেই। ফলে ব্যবহারের ভুলে চোখের ক্ষতিই হচ্ছে। এমনও দেখা গিয়েছে, আসল পল্লবের উপরে নকল পল্লব আটকানোর কারণে চোখে সংক্রমণ ধরা পড়েছে।

কৃত্রিম পল্লব ব্যবহারে কী কী ক্ষতি হচ্ছে?

১) নামী ব্র্যান্ডের বদলে সস্তার ‘আইল্যাশ এক্সটেনশন’ ব্যবহার করছেন না তো? চক্ষু চিকিৎসকেরা বলেন, নকল চোখের পাতায় এমন আঠা ব্যবহার করা হয় যা চোখ ও ত্বকের জন্য ক্ষতিকর। এই আঠায় থাকে বিভিন্ন রকম রাসায়নিক যেমন— ল্যাটেক্স, সেলুলোজ় গাম, সায়ানোঅ্যাক্রিলেটস, বেঞ্জোয়িক অ্যাসিড, ফর্মালডিহাইড। তাই না জেনে যে কোনও দোকান থেকে কম দামি কৃত্রিম পল্লব কিনে লাগালে চোখে সংক্রমণ হতে বাধ্য।

২) নকল চোখের পাতার আঠা ও জেল থেকে ‘কনট্যাক্ট ডার্মাটাইটিস’ হচ্ছে অনেকেরই। এটি ত্বকের একরকম সংক্রমণজনিত রোগ যা থেকে ত্বকে জ্বালা, চুলকানি, লালচে র‌্যাশ হতে পারে। চোখের পাতার উপরে ফোলাভাব, ফুসকুড়ি দেখা দিতে পারে।

৩) কৃত্রিম পল্লব ব্যবহার করলে তা খোলার উপায়ও জানতে হয়। চক্ষু চিকিৎসকেরা জানাচ্ছেন, যে ধরনের ‘রিমুভার’ দোকানে পাওয়া যায়, তাতেও থাকে রাসায়নিক। এই রাসায়নিক কর্নিয়ার ক্ষতি করে।

কী কী মাথায় রাখবেন

প্রতিবার ব্যবহার ও খোলার পরে ভাল করে চোখ ধুয়ে নিতে হবে।

ব্যবহারের পরে দেকে নেবেন, চোখের পাতায় আঠা লেগে রয়েছে কি না। যদি আঠা লেগে থাকে, তা হলে তুলো দিয়ে আলতো করে পরিষ্কার করে নিতে হবে।

চোখে হাত দেওয়ার আগে ভাল করে হাত ধুয়ে নিন। অপরিষ্কার হাত চোখে দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে।

প্রতিদিন মেকআপ তোলার পরে পরিষ্কার সুতির কাপড়ে ‘ক্লিনজ়ার’ নিয়ে ভাল করে চোখ, চোখের পাতা মুছে ফেলুন।

কৃত্রিম পল্লব লাগালে চোখ জোরে ঘষবেন না। এতে চোখের আসল পাতা নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Makeup Eye Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE