Advertisement
০৬ মে ২০২৪
Beauty

Grey Hair: ৩ কারণ: অল্প বয়সেই কেন চুল পেকে যায়

চুল পাকার সমস্যা মূলত বয়স বাড়লেই দেখা যায়। ইদানীং কম বয়সেও অনেকের মাথায় পাকা চুল দেখা যায়। কোন তিনটি কারণে এমন হয়?

অল্প বয়সেই কেন পেকে যাচ্ছে চুল?

অল্প বয়সেই কেন পেকে যাচ্ছে চুল? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ২২:৫৪
Share: Save:

বয়সের সঙ্গে সঙ্গে স্বাভাবিক ভাবেই চুলে পাক ধরতে শুরু করে। পাকা চুল কালো করতে অনেকেই বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। তাতে সাময়িক ভাবে চুলের সাদা ভাব খানিকটা কমে গেলেও দীর্ঘস্থায়ী কোনও সুফল পাওয়া যায় না। বরং রাসায়নিক দ্রব্য মিশ্রিত এই ধরনের বাজারচলতি রং ব্যবহারে চুলের স্বাস্থ্য খারাপ হয়ে যায়। এমনকি, পাকা চুলেরও পরিমাণও বৃদ্ধি পায়। এক বার রং করার পর প্রায় ৭-১০ দিনেই আবার সাদা চুল উঁকি দেয়। পাকা চুল কালো করার আগে জানা দরকার, অল্প বয়সেই কেন পেকে যাচ্ছে চুল?

১) আমিষ খাবার শরীরের প্রয়োজনীয় পুষ্টি জোগাতে সাহায্য করে। কিন্তু অত্যধিক মাত্রায় মাংস, তেলজাতীয় মাছ খেলে কমবয়সেই পেকে যেতে পারে চুল। তাই এই ধরনের আমিষ খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভাল। ২) বাজারচলতি অনেক প্রক্রিয়াজাত খাবারে মনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া যায়। এই উপাদানটির কারণে কমবয়সেই পেকে যেতে পারে চুল। তাই চুলের অকালপক্বতা রোধ করতে এই ধরনের খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভাল।৩) বেশি চিনি বা মিষ্টি জাতীয় খাবার খেলে দ্রুত চুল পেকে যেতে পারে। শরীর সুস্থ রাখার পাশাপাশি অল্পবয়সে চুল পাকার সমস্যা কমাতে তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Beauty Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE