Advertisement
০২ মে ২০২৪
Skin

Monsoon Skin Care Tips: বর্ষাকাল আসন্ন! এই সময়ে ত্বকের বিশেষ যত্নে কতটা বদল আসবে

বর্ষাকালে ত্বকের যাবতীয় সমস্যা বেড়ে যায়। এই মরসুমে ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। রইল বর্ষায় ত্বক পরিচর্যার সহজ কয়েকটি উপায়।

বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম।

বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ২০:৩৭
Share: Save:

বঙ্গে বর্ষা কবে নাগাদ আসবে, তা নিয়ে আবহাওয়া দফতর সূত্রে চূড়ান্ত কোনও বার্তা না দিলেও দক্ষিণবঙ্গের আকাশ বলছে বর্ষা আগমন আসন্ন। বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম আর কাঠফাটা রোদ থেকে মুক্তি। তবে এখনও যেহেতু পুরোপুরি বর্ষা ঢোকেনি, ফলে বাতাসে আর্দ্রতার পরিমাণও যথেষ্ট বেশি। এই সময়ে ত্বকের যত্ন ঠিক মতো না নিতে পারলে ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন। ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা তো লেগেই আছে। তৈলাক্ত যাঁদের বর্ষাকাল এলে এই সমস্যা আরও দ্বিগুণ রূপে দেখা দেওয়ার আশঙ্কা থাকে। বর্ষা শুরুর আগে থেকে তাই নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া দরকার। বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম।

ছবি: সংগৃহীত

এক্সফোলিয়েট করুন

কখনও রোদ কখনও বৃষ্টির এই আবহাওয়ায় ত্বকের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের মৃত কোষগুলি উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি, চিনি, ওটসের গুঁড়ো ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতেই ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন।

ত্বক পরিষ্কার রাখুন

বর্ষাকালে সংক্রমণ জাতীয় সমস্যা বা অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। বার বার জল দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই জল ছাড়াও গোলাপজল, লেবুর রস, অ্যালো ভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখুন।

টোনার ব্যবহার করুন

ত্বক ভাল রাখার জন্য টোনারের গুরুত্ব অপরিসীম। প্রতি দিন ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা জরুরি। ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করে ব্রণর সমস্যা কমায় টোনিং। গোলাপজল সবচেয়ে ভাল প্রাকৃতিক টোনার। এ ছাড়া, লেবুর রস, শশার রস, গ্রিন টিও ভাল টোনার হিসাবে কাজ করে।

বর্ষাকালে বেশি রূপটান নয়

রূপটান বেশি করলে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়। ত্বকে ঠিক মতো বাতাস চলাচল করতে পারে না। ফলে ব্রণর মতো একাধিক সমস্যা বাড়তে পারে। তাই বর্ষাকালে অত্যধিক রূপটান এড়িয়ে চলুন। রূপটান করলেও তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরি।

জল খান

ত্বক ভাল রাখতে প্রচুর জল খাওয়া প্রয়োজন। বর্ষাকালে যেহেতু ত্বক এমনিতেই রুক্ষ হয়ে যায় তাই বেশি পরিমাণে জল খাওয়া প্রয়োজন। এতের ত্বকের শুষ্ক ভাব কমবে। ত্বক আর্দ্র থাকবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Skin Beauty Monsoon Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE