Advertisement
০২ মে ২০২৪
Hair Care

চুল ঝরা রুখতে শুধু প্রসাধনী নয়, নজর দিন চিরুনির ধরনের দিকেও

অনেকেই মনে করেন, সব দোষ প্রসাধনীরই। কিন্তু যে দিকে আমরা একেবারেই নজর দিই না, তা হল চিরুনি। চুল ঝরে পড়ার পিছনে এই বস্তুটির ভূমিকা কোনও অংশে কম নয়।

Which type of comb should you use for minimum hair loss.

কী ধরনের চিরুনি ব্যবহার করেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৫:০৭
Share: Save:

পুজোর আগে সালোঁয় গিয়ে চুলে নানা রকম কায়দা করিয়েছিলেন। যথেচ্ছ রাসায়নিক ব্যবহারের ফলে চুলের যা ক্ষতি হওয়ার, তা-ই হয়েছে। মাথায় হাত দিলেই মুঠো মুঠো চুল উঠে আসছে। তাই বাজারচলতি প্রসাধনীর পাশাপাশি ঘরে তৈরি বিশেষ ভেষজ তেল, শ্যাম্পু ব্যবহার করতে শুরু করেছেন। কিন্তু চুল পড়ার পরিমাণ কম-বেশি একই। এই সময়ে অনেকেই মনে করেন সব দোষ প্রসাধনীরই। কিন্তু যে দিকে আমরা একেবারেই নজর দিই না, তা হল চিরুনি। অভিজ্ঞরা বলছেন, শারীরিক সমস্যা, রাসায়নিক দেওয়া প্রসাধনীর অতিরিক্ত ব্যবহারের পাশাপাশি চুল ঝরে পড়ার আরও একটি কারণ হল এই চিরুনি। মাথার ত্বক এবং চুলের ধরন অনুযায়ী আলাদা প্রসাধনী ব্যবহার করতে বলেন ত্বকের চিকিৎসকেরা। চিরুনির ক্ষেত্রেও সেই একই নিয়ম প্রযোজ্য।

চুল পড়া আটকাতে কী ধরনের চিরুনি ব্যবহার করা যেতে পারে?

১) মোটা দাঁতের চিরুনি

ভিজে চুল আঁচ়়ড়াতে সাধারণত নিষেধ করা হয়। তবে যদি আঁচড়াতেই হয়, সে ক্ষেত্রে বড় দাঁড়ার চিরুনি ব্যবহার করতে বলা হয়। কোঁকড়ানো চুলে জট ছাড়াতে ব়়ড় দাঁড়ার চিরুনি ব্যবহার করাই ভাল।

২) সরু দাঁতের চিরুনি

পাতলা, স্ট্রেট চুল আঁচড়াতে সরু দাঁতের চিরুনি ব্যবহার করা যেতে পারে। তবে গায়ের জোরে চুল আঁচড়াতে বা জট ছাড়াতে গেলে চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

Which type of comb should you use for minimum hair loss.

পাতলা, স্ট্রেট চুল আঁচড়াতে সরু দাঁতের চিরুনি ব্যবহার করা যেতে পারে। ছবি: সংগৃহীত।

৩) জট ছাড়ানোর চিরুনি

যাঁদের চুলে অতিরিক্ত জট পড়ে, তাঁদের কথা মাথায় রেখে বিশেষ ধরনের চিরুনি বাজারে এনেছে বহু প্রসাধন সংস্থা। শিশুদের চুলে জট ছাড়াতে গিয়ে বেশ সমস্যায় পড়তে হয় মায়েদের। সেই কাজ সহজ করতে পারে এই ‘ডিট্যাঙ্গলিং ব্রাশ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care Comb Wooden Comb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE