Advertisement
০৮ মে ২০২৪
Tiredness

কম বয়সে অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ছেন? কোন খাবারগুলি বেশি খাচ্ছেন বলেই হচ্ছে এমন?

চনমনে থাকতে আবার কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। কয়েকটি খাবার শরীরে ক্লান্তি দূর করার চেয়ে বাড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Foods that Can Make You Tired.

কোন খাবারে ক্লান্তি বেড়ে যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৪:৩১
Share: Save:

শরীরের চনমনে ভাব বজায় রাখতে স্বাস্থ‍্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। ব্যস্ততম জীবনে ক্লান্তি যেন নিত‍্যসঙ্গী। অফিস, বাড়ি, ব‍্যক্তিগত কাজকর্ম— সব সামলে ক্লান্ত হয়ে পড়া স্বাভাবিক। তবে কাজের গুণমান বজায় রাখতে চনমনে থাকা জরুরি। নিজেকে চাঙ্গা রাখতে কিছু খাবার খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদেরা। তেমনই কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে আবার ক্লান্তি জাঁকিয়ে বসতে পারে শরীরে। ফিট থাকতে তো বটেই, সেই সঙ্গে ভিতর থেকে চনমনে থাকতে আবার কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। কয়েকটি খাবার শরীরের ক্লান্তি দূর করার চেয়ে বাড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

চিনি

সাময়িক ভাবে শক্তি জোগালেও পরবর্তী কালে শরীরে এর বিরূপ প্রভাব পড়ে। তাই যখন শরীর ক্লান্ত বা দুর্বল লাগে, সেই সময়ে আইসক্রিম, পেস্ট্রির মতো চিনিতে ভরা খাবার এড়িয়ে চলুন।

সোডা জাতীয় পানীয়

গলা ভেজাতে সোডা জাতীয় পানীয় বেশ জনপ্রিয়। কিন্তু এই ধরনের রঙিন পানীয় খাওয়ার প্রবণতায় শরীরে ক্ষতি বই লাভ হয় না। এগুলি প্রাথমিক ভাবে ক্লান্তিনাশক মনে হলেও আসলে এই জাতীয় পানীয় সবচেয়ে বেশি ক্লান্তিকর।

Image of Coffee.

কফি ক্লান্তি দূর করার বদলে আরও বাড়ায়। ছবি: সংগৃহীত।

কফি

দীর্ঘ ক্ষণ কাজের পর নিজেকে চনমনে করে তুলতে কফির কাপে চুমুক দেন অনেকেই। কিন্তু কফি ক্লান্তি দূর করার বদলে আরও বাড়ায়। ক্লান্তি দূর করতে কফির চেয়ে চা অনেক বেশি উপকারী।

চিজ়

চিজ়ে রয়েছে উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরল। চিজ খেতে ভাল লাগলেও চিজ় দ্রুত হজম হতে চায় না। তাই যখন এমনিতেই শরীর ক্লান্ত রয়েছে, তখন চিজ় না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiredness tired Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE