Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Moisturizer for Oily Skin

তৈলাক্ত ত্বকেও কি ময়েশ্চারাইজার মাখতে হয়? মুখের তেল আর্দ্রতা ধরে রাখতে পারে না কেন?

অনেকেরই ধারণা, তৈলাক্ত ত্বকে আলাদা করে আর কিছু মাখার প্রয়োজন নেই। কিছু না মেখেই মুখ চকচক করে বলে বন্ধুমহলে আপনার ত্বক নিয়ে বেশ চর্চাও হয়। 

গায়ে মাখার লোশন মুখে ব্যবহার করা যাবে না।

গায়ে মাখার লোশন মুখে ব্যবহার করা যাবে না। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১০:৩২
Share: Save:

শীতকাল আসতে আর বেশি দেরি নেই। এই সময়ে ত্বককে শুষ্ক হওয়ার হাত থেকে বাঁচাতে অনেক কিছুই ব্যবহার করেন। কেউ গোটা মরসুম জুড়েই সারা গায়ে তেল মাখেন, তো কেউ ভরসা করেন বডি লোশনের উপর। এই শীতকালেই আবার খুব বেশি বিক্রি হয় কোল্ড ক্রিম। কিন্তু এই সব প্রসাধনীই শুষ্কতার হাত থেকে ত্বককে রক্ষা করার জন্য। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা মনে করেন আলাদা করে মুখে আর কিছুই ব্যবহার করার প্রয়োজন নেই। কারণ, আপাতদৃষ্টিতে ত্বকের বাইরে যে তেলতেলে ভাব, তা কখনওই মুখের চামড়াকে শুষ্ক হতে দেয় না। কিন্তু মুখ পরিষ্কার করার পর ত্বকের উপরিভাগের তেল সরে গেলেই ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে। বিশেষ করে যাদের মুখের অন্যান্য অংশের চেয়েও ‘টি-জোন’ বেশি তৈলাক্ত, তারা এই সমস্যার সম্মুখীন হয়।

বিশেষজ্ঞরা বলছেন, চিরাচরিত এই ধারণা কিন্তু আদৌ যুক্তিযুক্ত নয়। মুখের উপরে তেলের আস্তরণ সরে গেলেই বোঝা যায় তৈলাক্ত ত্বকেও জলের ঘাটতি রয়েছে। সে ঘাটতি পূরণ করতে পারে ভাল মানের ময়েশ্চারাইজার।

তৈলাক্ত ত্বক মানে ব্রণর উৎপাত এবং অতিরিক্ত সেবাম নিঃসরণ। বাইরে থেকে ত্বক তেলতেলে দেখতে লাগলেও মুখের অতিরিক্ত তেল, ত্বকে জলের ঘাটতি পূরণ করতে পারে না। তা ছাড়াও মুখের এই অতিরিক্ত তেল পরিষ্কার করার সঙ্গে সঙ্গেই ত্বক শুষ্ক হয়ে পড়ে। তখন ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অবশ্যই ময়েশ্চারাইজারের প্রয়োজন পড়ে। ময়েশ্চারাইজারের মধ্যে থাকা বিভিন্ন উপাদান, ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করতে অনেকেই 'অয়েল কন্ট্রোলিং' প্রসাধনী ব্যবহার করেন। তখন ত্বক শুষ্ক হয়ে যাওয়ার প্রবণতা বেশি হয়।

কী কী ব্যবহার করবেন না?

আপনার ত্বক যদি খুব বেশি তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে ক্ষার আছে (‘সোডিয়াম লরেথ সালফেট’ এবং ‘সোডিয়াম লরেল সালফেট’) এমন কোনও প্রসাধনী ব্যবহার করা থেকে বিরত থাকবেন। এই জাতীয় রাসায়নিক ব্যবহারের ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে।

শীতের জন্য বিশেষ ক্রিম বা গায়ে মাখার লোশন কোনওটিই ব্যবহার করা যাবে না। কারণ, এ জাতীয় প্রসাধনীগুলি এতটাই ঘন হয় যে, তা ত্বকের গভীরে প্রবেশ করতে পারে না। তৈলাক্ত ত্বকে এই ধরনের ক্রিমগুলি ব্যবহার করলে, ত্বকের বাইরের স্তরে তা থেকে যায় এবং মুখের উন্মুক্ত রন্ধ্রগুলির মুখ আটকে দেয়।

কী ধরনের মায়েশ্চারাইজার ব্যবহার করবেন?

এমন ত্বকের জন্য যতটা সম্ভব কম ঘনত্বের ময়েশ্চারাইজার কেনাই বাঞ্ছনীয়।

যাদের ত্বক তৈলাক্ত, তাদের মুখে ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা হয়, সে ক্ষেত্রে ‘নন কমডোজেনিস’ জাতীয় ময়েশ্চারাইজার ব্যবহার করাই ভাল।

এসেনশিয়াল অয়েল যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা যাবে না। জেল বেসড্, গ্লিসারিন বা হাইলোরনিক অ্যাসিড যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oily Skin Moisturiser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE