Advertisement
২৫ এপ্রিল ২০২৪
green tea

Skin care tips: ভ্যাপসা গরমে ত্বকের বেহাল দশা? জেল্লাদার ত্বকের চাবিকাঠি লুকিয়ে আপনার হেঁশেলেই

রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। ত্বকে কালচে দাগ পড়ে যায়। গ্রিন টি-এর গুণেই হতে পারে সমাধান।

গ্রিন টি দিয়েই হবে ত্বকের সব সমস্যার সমাধান! ভাবছেন কী ভাবে ব্যবহার করবেন?

গ্রিন টি দিয়েই হবে ত্বকের সব সমস্যার সমাধান! ভাবছেন কী ভাবে ব্যবহার করবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৬:২৭
Share: Save:

গ্রিন টি সবচেয়ে বেশি জনপ্রিয় তার ওজন কমানোর গুণের কারণে। সুস্বাস্থ্য বজায় রাখতে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন আর খনিজে ভরপুর গ্রিন টি-র জুড়ি মেলা ভার। হার্টের সমস্যা থেকে ডায়াবিটিস, এক কাপ চিনি ছাড়া গ্রিন টি-তে চুমুক দিলেই জব্দ হয় রোগ-বালাই। তবে ত্বক পরিচর্যাতেও এই চা দারুণ উপকারী।

গ্রিন টি ত্বক ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। এই চা চামড়া কুঁচকে যাওয়া আটকায়। ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতেও এই চায়ের উপর ভরসা রাখতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি-তেই হবে মুশকিল আসান।

১) গ্রিন টি টোনার

রাস্তার ধুলো-ময়লা আর দূষণের জেরে ত্বকের বারোটা বাজে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের ত্বকের সমস্যা আরও বেশি। তাই বাড়ি ফিরেই টোনার ব্যবহার করতে হবে। গ্রিন টি কিন্তু টোনার হিসাবে দারুণ কাজ করে। বেশি করে গ্রিন টি বানিয়ে কাচের শিশিতে ভরে রাখুন। রাস্তা থেকে ফিরে বা রাতে ঘুমানোর আগে এই টোনার ব্যবহার করুন।

২) গ্রিন টি ক্লিনসার

দু’টেবিল চামচ গ্রিন টি-র লিকার আর এক টেবিল চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট পাঁচেক রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা ফিরে পাবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) গ্রিন টি স্ক্রাব

ত্বকের মৃত কোষ দূর করতেও গ্রিন টি-র ব্যবহার করতে পারেন। হাতে এক চা চামচ গ্রিন টি-র পাতা ও ফেসওয়াশ নিয়ে সারা মুখে হালকা হাতে ঘষে নিন। মিনিট তিনেক করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) চোখের যত্নে

ক্লান্তির ছাপ চোখের উপর পড়তে সময় লাগে না। চোখের তলায় কালি পড়তে সেই দাগ সহজে দূর করা মুশকিল। ব্যবহার করা গ্রিন টি-র ব্যাগ ঠান্ডা করে চোখের উপর মিনিট দশেক রাখুন। নিয়মিত এমনটা করলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE