Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

High Heel Shoe: হিল জুতো না সাধারণ পাদুকা, নারীদের কোন পরিধানে মজে পুরুষদের মন, কী বলছে গবেষণা

বিশেষ ধরনের জুতো কি তুলনামূলক ভাবে বেশি আকৃষ্ট করে বিপরীত লিঙ্গের মানুষকে? জানতে সমীক্ষা চলিয়েছিলেন বাকনেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ মে ২০২২ ১৭:৫৫
Save
Something isn't right! Please refresh.
কিনবেন নাকি এক জোড়া?

কিনবেন নাকি এক জোড়া?
ছবি: সংগৃহীত

Popup Close

পরিধান একেবারেই ব্যক্তিগত রুচির বিষয়। কেউ সাধারণ জুতো পরতে পছন্দ করেন, কারও আবার ভাল লাগে হিল দেওয়া পাদুকা। কিন্তু কোনও বিশেষ ধরনের জুতো কি তুলনামূলক ভাবে বেশি আকৃষ্ট করে বিপরীত লিঙ্গের মানুষকে? জানতে সমীক্ষা চলিয়েছিলেন বাকনেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। কিন্তু কী উঠে এল সেই সমীক্ষায়?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


৪৪৮ জন মানুষের উপর করা এই সমীক্ষাটি পার্সোনালিটি অ্যান্ড ইনডিভিজুয়াল ডিফারেন্সেস নামক একটি বিজ্ঞান বিষয়ক পত্রে প্রকাশিত হয়েছে। গবেষণাটিতে অংশগ্রহকারী মানুষদের মূলত হিল দেওয়া জুতো পরিহিত মহিলা ও সাধারণ জুতো পরিহিত মহিলাদের মধ্যে কাকে বেশি পছন্দ তা জিজ্ঞাসা করা হয়। সমীক্ষার ফল বলছে, হিল জুতো পরা মহিলাদের প্রতি বেশি আকৃষ্ট হয়েছেন অধিকাংশ ব্যক্তি।

জুতো দেখে শারীরিক গড়ন, চারিত্রিক গুণাবলী ও সামাজিক প্রতিপত্তি সম্পর্কে কী ধারণা পাওয়া যায়, সেই সংক্রান্ত একাধিক বিষয়ে প্রশ্ন করা হয় অংশগ্রহণকারীদের। দেখা গিয়েছে, সব ব্যাপারেই হিল জুতো পরা নারীদের এগিয়ে রেখেছেন সমীক্ষায় অংশ নেওয়া পুরুষরা। গবেষকরা বলছেন, হিল জুতো পরার ফলে লাম্বার অঞ্চলে মেরুদণ্ড বিশেষ ভাবে বাঁক নেয়। এর ফলেই সম্ভবত বেশি আকর্ষণীয় মনে হয় নারীদের। তবে একটি সমীক্ষার উপর ভিত্তি করে কোনও নিশ্চিত ধারণা করা উচিত নয় বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।



Something isn't right! Please refresh.

Advertisement