Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Drinking

নিয়মমতো জল পান কী ভাবে যত্ন নেয় শরীরের

নিয়ন মেনে জল খেলে কী কী লাভ হতে পারে শরীরের?

নানা ভাবে শরীরের যত্ন নেয় জল।

নানা ভাবে শরীরের যত্ন নেয় জল। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ২২:৪৪
Share: Save:

মানুষের শরীরে যথেষ্ট পরিমাণ জল প্রয়োজন। তার জন্য দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস জল পান করলে ভাল হয়। তা-ও খেতে হবে কবারে নয়, কিছু সময় অন্তর। শরীর সুস্থ এবং সচল থাকে তাতে। সঙ্গে কমে ওজন। অথচ জল খাওয়ার বিষয়টি আলাদা করে গুরুত্ব দিয়ে ভাবাই হয় না। তেষ্টা মেটাতে যেমন প্রয়োজন, তেমনই খাওয়া হয়ে থাকে মূলত।

কিন্তু একটু মন দিয়ে জল খাওয়ার কথা ভাবতে হবে। জল পানের একটা নিয়ম করে নিলেই ভাল। তা হলে কী লাভ হবে?

কর্মক্ষমতা

প্রথমত জল অনেকটাই কাজের শক্তি বাড়ায়। শরীরে জলের পরিমাণ কমে গেলে ক্লান্তি আসে। তার জেরে কাজের ইচ্ছা কমতে থাকে। ফলে জল খুব কম খেলে অনেক সময়ে রোজের সাধারণ দায়িত্বগুলি পালন করতেও অসুবিধা হয়।

ওজন কমায়

ঠিক পরিমাণ জল শরীরে থাকলে তবেই হজমশক্তি স্বাভাবিক থাকে। আর খাবার ভাল ভাবে হজম হয়ে গেলে ওজন কমাতে তা সাহায্য করে। তা ছাড়া, যথেষ্ট পরিমাণ জল মাঝেমাঝে খেতে থাকলে অপ্রয়োজনীয় খাবার খাওয়ার প্রবণতাও দেখা দেয় না। তাতেও ওজন নিয়ন্ত্রণে থাকে।

ত্বকের যত্ন

এ কথা কে না জানে, শরীরে বারবার একটু করে জল ঢুকলে, তা ত্বক পরিষ্কার করে। শরীরে জমে থাকা অপ্রয়োজনীয় দ্রব্য ধুইয়ে দেয় জল। তার ফলে মুখ-চোখ ঝকঝকে হয়। চাহিদা মতো জল পেয়ে ত্বক হয় মসৃণ ও কোমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Health Tips Drinking Wellness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE