Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Feet Care Tips

শীতকাল পড়তেই গোড়ালি ফাটতে শুরু করেছে? কোন কাজ নিয়ম করে করলে পায়ের পাতা মোলায়েম থাকবে?

অনেকেই গরম জলে শ্যাম্পু বা গায়ে মাখার তরল সাবান মিশিয়ে পা ভিজিয়ে বাড়িতেই পেডিকিয়োর করে ফেলেন। তবে শীতকালে গোঁড়ালি ফাটার সমস্যা কমাতে কিন্তু অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের দারুণ কাজ করে।

Benefits of soaking feet in apple cider vinegar

গোড়ালি ফাটার সমস্যা থেকে রেহাই পাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৯:১২
Share: Save:

শীতকাল পড়লেই পা ফাটার সমস্যায় ভোগেন অনেকেই। সালোঁয় গিয়ে হোক বা বাড়িতে, শীতকালে পেডিকিয়োর না করলে পা ফাটার সমস্যা থেকে রেহাই পাওয়া মুশকিল। অনেকেই গরম জলে শ্যাম্পু বা গায়ে মাখার তরল সাবান মিশিয়ে পা ভিজিয়ে বাড়িতেই পেডিকিয়োর করে ফেলেন। তবে শীতকালে গোiড়ালি ফাটার সমস্যা কমাতে কিন্তু অ্যাপ্‌ল সাইডার ভিনিগার দারুণ কাজ করে।

ওজন ঝরাতে অনেকেই গরম জলে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার মিশিয়ে খান। তবে এই ভিনিগারই ব্যবহার করতে পারেন পা ধোয়ার কাজেও। অ্যাপ্‌ল সাইডার ভিনিগার ব্যবহার করে পেডিকিয়োর করলে কী কী লাভ হয়।

১) ছত্রাক সংক্রমণের হাত থেকে রেহাই পেতে: ‘ডায়াবিটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে অনেকেরই ছত্রাক সংক্রমণ হয়। এর ফলে পায়ের দুর্গন্ধও হয়। ভিনিগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে সাহায্য করে। রোজ এক গামলা ঈষদুষ্ণ গরম জলে মিশিয়ে নিন অ্যাপ্‌ল সাইডার ভিনিগার। এ বার ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন সেই জলে।

Benefits of soaking feet in apple cider vinegar

শীতকালে গোড়ালি ফাটার সমস্যা কমাতে কিন্তু অ্যাপ্‌ল সাইডার ভিনিগার দারুণ কাজ করে। ছবি: সংগৃহীত।

২) পায়ের পাতা ঘেমে যাওয়া রুখতে: পায়ে মোজা না পরলেও পা ঘামে? ঘামযুক্ত পায়ের পাতায় ব্যাক্টেরিয়ার সংক্রমণ হয়। ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ দূর করতে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার কাজে আসে।

৩) শুষ্ক ত্বককে আর্দ্র করতে: শীতকালে ফাটা গোড়ালির সমস্যায় ভোগেন না এমন ব্যক্তি পাওয়া ভার। ময়েশ্চারাইজ়র লাগানোর পাশাপাশি ত্বক আর্দ্র রাখাও প্রয়োজন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও অ্যাপ্‌ল সাইডার ভিনিগার বেশ কাজে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Feet apple cider vinegar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE