Advertisement
১১ মে ২০২৪
bengaluru

Google controlled Traffic: যানজট ছাড়িয়ে দেবে গুগল! ভারতের কোন শহরে আসছে এই নয়া পরিষেবা

গুগল বেঙ্গালুরুর গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মোড়ের সিগন্যাল নিয়ন্ত্রণ করবে। গুগল ম্যাপ ও ট্রাফিক পুলিসের তথ্য সংগ্রহ করে গুগল এই কাজ করবে।

এ বার কী যানজট সমস্যা কমবে?

এ বার কী যানজট সমস্যা কমবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৪:৩৯
Share: Save:

আবহাওয়া মনোরম থাকলেও বেঙ্গালুরুর দৈনন্দিন যানজটের হাল সারা দেশে দুর্নাম কুড়িয়েছে। সারা বিশ্বের বড় শহরগুলির রেকর্ড অনুসারে ভারতের বেঙ্গালুরু শহরের রাস্তার যানজটের চাপ ছাপিয়ে গিয়েছে ভিড়ে ঠাসা মুম্বই শহরকেও। ‘গ্লোবাল লোকেশন’ বিশেষজ্ঞদের মতে, গোটা একটা বছরে বেঙ্গালুরুর একজন সাধারণ যাত্রী রাস্তায় ট্রাফিক জ্যামে সময় ব্যয় করেন প্রায় ১০ দিন ৩ ঘণ্টা।

তবে এ বার বোধহয় বেঙ্গালুরুর বাসিন্দাদের রাস্তায় যানজটে অপেক্ষার সময় খানিকটা হলেও কমবে। কয়েক দিন আগেই গুগল বেঙ্গালুরু ট্রাফিক পুশিশের সঙ্গে নয়া চুক্তি স্বাক্ষর করার কথা ঘোষণা করেছে। এ বার থেকে গুগল বেঙ্গালুরুর গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মোড়ের সিগন্যালগুলি নিয়ন্ত্রণ করবে। গুগল ম্যাপ ও বেঙ্গালুরু ট্রাফিক পুলিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেই গুগল এই কাজ করবে।

বেঙ্গালুরুর ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার বি আর রবিকান্তে গৌড়া বলেন, ‘‘এই নয়া পরিকল্পনায় প্রতিটি মোটরচালকের প্রায় আগের তুলনায় প্রায় ২০ শতাংশ সময় বাঁচবে। এর ফলে শুধুমাত্র একটি মোড়েই চালকরা প্রতি দিন ৪০০ ঘণ্টা এবং বার্ষিক ৭৩ হাজার ঘণ্টা বাঁচাতে পারে।’’

বেঙ্গালুরু ট্রাফিক পুলিশের মতে, শহরে ১৪ হাজার কিমি প্রধান রাস্তা এবং ৪৪ হাজার জংশন রয়েছে। ওই শহরে প্রায় ১০০০ টি গুরুত্বপূর্ণ জংশন রয়েছে তার মধ্যে ৩৯৮ টি সিগন্যালাইজড এবং বাকিগুলি ট্রাফিক পুলিশ দ্বারা পরিচালিত।

রবিকান্তে আরও বলেন, গুগল শহরের ট্রাফিক ট্রেন্ড বুঝতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিচ্ছে। ট্রাফিকে সময় বাঁচানো ছাড়াও কোন রাস্তা বন্ধ আছে এবং বিকল্প রাস্তার হদিসও যাত্রীদের দেবে গুগল ম্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bengaluru Traffic Traffic Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE