Advertisement
০৬ মে ২০২৪
Teeth Whitening Tips

দাঁতের হলদে দাগছোপ চলে গিয়েও ফিরে আসছে? সমাধান লুকিয়ে হাতের কাছের দুই ঘরোয়া উপকরণে

অনিয়ম, সঠিক যত্নের অভাবে দাঁত হলদে হতে শুরু করবে। হলদে দাঁতের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে বিপুল খরচ না করে বরং ভরসা রাখতে পারেন হেঁশেলের দু’টি উপকরণে।

Best Effective ways for teeth whitening.

দাঁত সাদা হোক ঘরোয়া টোটকায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ২০:০২
Share: Save:

সাদা মুক্তোর মতো দাঁত কার না চাই! রূপকথার রাজকন্যাদের যেমন হাসলে মুক্তো ঝরে, বাস্তবেও অনেকেই তেমন চান। দাঁতের যত্ন নেওয়া সহজ নয়। দাঁত সাদা ধবধবে রাখতে শুধু নিয়ম করে দাঁত মাজলেই হবে না। বিভিন্ন কারণে দাঁতে দাগছোপ পড়ে যেতে পারে। সেই দাগ তুলতে আবার চিকিৎসকের কাছে যান অনেকেই। সাময়িক সমাধান তাতে পাওয়া যায়। কয়েক দিন ঝকঝকে দাঁত দেখে মন বেশ খুশি থাকে। কিন্তু আবার অনিয়ম, সঠিক যত্নের অভাবে দাঁত হলদে হতে শুরু করে। হলদে দাঁতের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে বিপুল খরচ না করে বরং ভরসা রাখতে পারেন হেঁশেলের দু’টি উপকরণে।

বেকিং সোডা এবং লেবু হেঁশেলের অন্যতম দু’টি উপকরণ। ঘরোয়া নানা সমস্যার চটজলদি সমাধান লুকিয়ে আছে এই দু’টিতে। তবে দাঁত ঝকঝকে করে তুলতেও এই দুই উপাদানের জুড়ি মেলা ভার। দাঁত সাদা করতে অনেকেই বেকিং সোডা ব্যবহার করেন বটে। তবে, শুধু বেকিং সোডার ব্যবহারে দাঁত ঝকঝকে রাখা সম্ভব নয়। তার সঙ্গে মেশাতে হবে লেবুর রস। ঘরোয়া এই টোটকার ব্যবহারেই দাঁত হবে জেল্লাদার। কী ভাবে বানাবেন এই টোটকা?

বেকিং সো়ডার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। বেকিং সোডা এবং লেবুর রস সমপরিমাণে মেশাতে হবে। মিশ্রণটি যেন পাতলা হয়ে না যায়। থকথকে এই মিশ্রণ দাঁতে লাগিয়ে ভাল করে ঘষতে থাকুন। ব্রাশ দিয়ে ঘষলে বেশি উপকার পাবেন। ২-৩ মিনিট ঘষতে হবে। লেবুর রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ঘন ঘন ব্যবহার করলে দাঁত ক্ষয়ে যেতে পারে। তাই সপ্তাহে ২-৩ দিনের বেশি এই মিশ্রণ ব্যবহার না করাই ভাল। তবে যে ক'দিন ব্যবহার করা হোক, দাঁত ঝকঝকে করে তুলতে ঘরোয়া এই টোটকার কোনও বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Teeth Care White Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE