Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Abdu Rozik

হঠাৎ উচ্চতা বাড়ছে বিগ বস্ খ্যাত ‘র‌্যাপার’ বামন আব্দু রোজ়িকের, অলৌকিক ঘটনা না কি অন্য কিছু?

চিকিৎসকেরা এক প্রকার জবাব দিয়েই দিয়েছিলেন। তাই নতুন করে কোনও আশা ছিল না উচ্চতা বাড়ার। কিন্তু সকলের সব ধারণাকে মিথ্যে করেই যা ঘটল, তা দেখে সত্যিই অবাক হতেই হয়।

image of Biss Boss participant Abdu Rozik

উচ্চতা নিয়ে বরাবরই আক্ষেপ ছিল আব্দুর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৭:১৭
Share: Save:

বিগ বস্ ১৬-র ঘরে নজর কেড়ে নিয়েছিলেন তাজিকিস্তানের আব্দু রোজ়িক। গায়ক হিসেবে জনপ্রিয় তো ছিলেনই, কিন্তু সাধারণ মানুষের চোখ আটকে গিয়েছিল তার উচ্চতা দেখে। সর্বসাকুল্যে উচ্চতা ৯৪ সেন্টিমিটার। আসল বয়স ১৯ হলেও দেখলে বড়জোর ৮ কি ৯ মনে হয়। উচ্চতা নিয়ে বরাবরই আক্ষেপ ছিল তাঁর। চিকিৎসকেরাও এক রকম জবাব দিয়ে দিয়েছিলেন। কিন্তু সকলের সব ধারণাকে ভুল প্রমাণিত করে খুশির খবর শোনালেন গায়ক নিজেই।

খুব ছোট বয়সে ধরা পড়েছিল রিকেট, শরীরে গ্রোথ হরমোনের ভারসাম্যেও সমস্যা ছিল। কিন্তু অর্থের অভাবে চিকিৎসা করানো সম্ভব হয়নি আব্দুরের। কিন্তু এই বয়সে এসে হঠাৎ উচ্চতায় এমন পরিবর্তন লক্ষ করবেন, তা তিনি স্বপ্নেও ভাবতে পারেননি। সম্প্রতি সমাজমাধ্যমে নিজের পুরনো এবং বর্তমান ছবি পোস্ট করে গায়ক দেখালেন উচ্চতার পার্থক্য। ছবির তলায় আব্দু লিখেছেন, “সবই আল্লাহর কৃপা এবং আপনাদের প্রার্থনার ফল।”

আব্দুর মতো অনেকেই এই সমস্যা শিকার। স্কুল, কলেজ বা সমসবয়সিদের আড্ডায় খাটো চেহারার ছেলেমেয়েদের বন্ধুবান্ধব, এমনকি বড়দের কাছ থেকেও নানা আপত্তিকর মন্তব্য শুনতে হয়। তবে এই সমস্যার সমাধান হতে পারে। সঠিক সময়ে চিকিৎসা শুরু করলে মিলতে পারে সুরাহা। তবে কার উচ্চতা কেমন হবে, তা নির্ভর করে গ্রোথ হরমোনের উপর। যা পিটুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত হয়। অবশ্য লম্বা বা বেঁটে হওয়ার পিছনে বংশগতিরও একটি বড় ভূমিকা আছে। তার সঙ্গে আরও অনেকগুলো ফ্যাক্টর কাজ করে। সঠিক পুষ্টির অভাব, গ্রোথ হরমোন আর থাইরয়েড হরমোনের তারতম্য, জন্মের সময় খুব ছোট থাকা, ক্রনিক কিডনি ডিজ়িজ়, টিবি, সিলিয়াক ডিজ়িজ়ের মতো কিছু অসুখ ইত্যাদি বিভিন্ন কারণ লম্বা হবার পথে বাধা সৃষ্টি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE