Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Bizarre: বাগান করতে চান? অন্তর্বাসটি পুঁতে দিন মাটিতে, ইংল্যান্ডের কৃষকরা তাই করছেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ অগস্ট ২০২১ ১২:২৪
অন্তর্বাসই বলে দেবে জমির উর্বরতা।

অন্তর্বাসই বলে দেবে জমির উর্বরতা।
ছবি: সংগৃহীত

বাড়ির লাগোয়া বেশ খানিকটা জমি রয়েছে? সেখানে বাগান করতে চান? কিন্তু বুঝতে পারছেন না সেই মাটিতে কতটা সার দেবেন? তা হলে আপনাকে সাহায্য করতে পারে আপনারই অন্তর্বাস।

হালে ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের বেশ কয়েক জন কৃষক নিজেদের চাষের জমিতে অন্তর্বাস পুঁতে রাখতে শুরু করেছেন। বিষয়টি অদ্ভুত শোনালেও এর পিছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে। তবে এর শুরু ইংল্যান্ড বা স্কটল্যান্ডে নয়। আমেরিকার ক্যালিফোর্নিয়ায়। সেখানকার বেশ কয়েক জন কৃষক অদ্ভুত কাণ্ডটি শুরু করেন চার-পাঁচ বছর আগে। এর নাম দেন ‘সয়েল মাই আন্ডিজ চ্যালেঞ্জ’। পরে ইংল্যান্ডের কৃষকরাও এতে অংশ নেন।

কী এই ‘চ্যালেঞ্জ’?

পুরোপুরি সুতির অন্তর্বাস পুঁতে দিতে হবে চাষের জমিতে। সেই অবস্থায় রেখে দিতে হবে দু’মাস। তার পরে মাটি খুঁড়ে দেখতে হবে জমির সঙ্গে কতটা মিশে গিয়েছে সেই অন্তর্বাস। যত বেশি মিশবে, জমি তত উর্বর। ইংল্যান্ডের কৃষক সংগঠনের মুখপাত্র ইভান উইগ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মাটির উর্বরতার জন্য যে জীবাণুগুলি দায়ী, ১০০ শতাংশ সুতির অন্তর্বাস মাটিতে পুঁতে রাখলে তারা সেটি খেতে শুরু করে। ওই অন্তর্বাস মাটিতে কতটা মিশছে তা দেখে বোঝা যায়, কেমন পরিমাণ উপকারি জীবাণু রয়েছে সেখানে।

Advertisement
১০০ শতাংশ সুতির অন্তর্বাস কৃষকরা পুঁতে দিচ্ছেন মাটিতে।

১০০ শতাংশ সুতির অন্তর্বাস কৃষকরা পুঁতে দিচ্ছেন মাটিতে।


এই পদ্ধতি এতই জনপ্রিয় হয়েছে, ইংল্যান্ডের কৃষি বিভাগও অনুমোদন দিয়েছে এই পদ্ধতির। শুধু তাই নয়, উৎসাহও দেওয়া হচ্ছে এ ভাবে জমির উর্বরতা মেপে নিতে। পরীক্ষাগারে জমির উর্বরতা মাপতে যে খরচ, তার তুলনায় এটি অনেক কম।

আপনিও যদি সফল ভাবে বাগান করতে চান, তা হলে প্রয়োগ করে দেখতে পারেন এই পদ্ধতি।

আরও পড়ুন

Advertisement