Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Gardening

Gardening: মশা তাড়াতে রাসায়নিক ব্যবহার করতে চান না? এই চারটি গাছ ঘরে রাখুন

মশা তাড়ানোর রাসায়নিকে অনেকেরই শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। তাই গাছ পুঁতেই মশা দূর করতে পারেন।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৫:৩০
Share: Save:

বারান্দায় কিংবা বাগানে মশার খুব উপদ্রব? একটু গাছের পরিচর্যা করতে যাবেন, অমনি মশার কামড় খেলেন। মশাবাহিত রোগের প্রাদুর্ভাব বর্ষাকালে খুবই বেশি। তাই মশার হাত থেকে রেহাই পাওয়া দরকার। কিন্তু রাসায়নিকের গন্ধ আপনার সহ্য হয় না। প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর ক্ষমতা রয়েছে কিছু গাছের। আপনার বাগানে সেই গাছগুলো না থাকলে, আজই জেনে নিন কোন কোন গাছের রয়েছে এমন ক্ষমতা।

ল্যাভেন্ডার

এই গাছের গন্ধে কাছে আসে না কোনও পতঙ্গ। এমনকি বাড়িতে ইঁদুর থাকলে, সেও এই গাছের ক্ষতি করেছে বলে কখনও শোনা যায়নি। এই গাছের পাতায় রয়েছে এমন গন্ধ, যার জন্য ভুলেও মশা কিংবা অন্য কোনও কীট ধারে কাছে আসে না। বলা হয়, মশা এই গাছের কাছে এলে তার গন্ধের অনুভূতি নষ্ট হয়ে যায়। রোদ্দুর পড়ে এমন জায়গায় এই গাছ রাখুন।

গাঁদা

গাঁদা

গাঁদা

সারা বছর ফুল দেয় এই গাছ। এই ফুলে রয়েছে এমন একধরনের গন্ধ, যা মশাদের বিকর্ষণ করে। ঘরে প্রবেশ করার মুখে ছোট টবে রাখতে পারেন এই গাছ। কেবল মশাই নয়, এই গাছ থাকলে পিঁপড়ে, মাছি বা গাছের পাতা খেয়ে নেয় এই ধরনের কোনও পোকাও এসে বসে না।

রোজমেরি

রোজমেরি

রোজমেরি

মশা তাড়ানোর ক্ষেত্রে খুবই কার্যকর রোজমেরি গাছ। এই গাছ এক ধরনের ভেষজ গুল্ম, এর গন্ধে মশা তো পালায়ই। সেই সঙ্গে এটা মাছি, মথও তাড়ায়। গরম ও আর্দ্র পরিবেশেই এই গাছ সবচেয়ে ভাল থাকে।

পুদিনা

পুদিনা

পুদিনা

পুদিনার ভেষজ গুণ প্রচুর। পুদিনাপাতার গন্ধে মশা, মাছি এই গাছ থেকে দূরে থাকে। তাই গাছেদের ভিড়ে রাখুন পুদিনাকেও। সূর্যের আলো পড়ে এমন জায়গায় এই গাছ রাখুন। গাছে পোকা লাগার সমস্যা থেকেও মুক্তি দেবে এই পুদিনা গাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flowers Mosquito Gardening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE