Advertisement
২৪ এপ্রিল ২০২৪
garden

Gardening: গাছে পোকা লেগেছে? ঘরোয়া উপায়েই সমাধান সম্ভব

ছোট ছোট পোকারা গাছের পাতা খেয়ে নিচ্ছে। ভাববেন না, বাড়িতেই রয়েছে সহজ সমাধান।

রাসায়নিক ছাড়াও পোকা তাড়াতে পারেন গাছ থেকে।

রাসায়নিক ছাড়াও পোকা তাড়াতে পারেন গাছ থেকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৬:০৫
Share: Save:

ছাদ, বারান্দা কিংবা বাগান সাজিয়েছেন পছন্দের গাছ দিয়ে। কিন্তু হঠাৎই বিপত্তি! শখের গাছগুলোয় পোকা ধরেছে। ছোট ছোট পোকাগুলো গাছের পাতা খেয়ে নিচ্ছে! পুরো গাছটারই মারাত্মক ক্ষতি হচ্ছে। বাজারচলতি রাসায়নিক ব্যবহার করতে চাইছেন না? বাড়িতেই রয়েছে সহজ সমাধান। এই কয়েকটি ঘরোয়া উপাদানেই গাছে পোকা লাগা থেকে মু্ক্তি মিলবে।

সাবান জল

৪ কাপ জলে ৫ টেবিল চামচ বাসন মাজার তরল সাবান দিয়ে একটি স্প্রে বোতলে ভরে গাছে দিন। এতে পোকামাকড়ের ডিহাইড্রেশন দেখা দেবে। ওরা পালাবে।

নিম তেল

প্রাচীন এই ভেষজ উপাদানে স্বাভাবিক ভাবেই রয়েছে পোকামাকড় ও ছত্রাক দূর করার ক্ষমতা। তাই গাছে পোকা লাগার সামাধান করতে একটি স্প্রে বোতলে ভরে নিম তেল স্প্রে করুন গাছে।

রসুন

গাছে পোকা লাগার অব্যর্থ দাওয়াই রসুন। পোকামাকড় এমনিতেই রসুনের গন্ধ সহ্য করতে পারে না। সেই জন্য চট করে তারা গাছের কাছে ঘেঁষে না। তাই পোকা লাগা এড়াতে গাছের মাটিতে কয়েক কোয়া রসুন রেখে দিন।

শুকনো লঙ্কা

২ টেবিল চামচ শুকনো লঙ্কা, ৬-৭ ফোঁটা সাবান জল আর ৩ লিটার জল নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার স্প্রে বোতলে ভরে গাছে স্প্রে করুন। শুকনো লঙ্কা ছাড়া মরিচ, আদা কিংবা পাপরিকা পাউডারও মূল উপাদান হিসেবে ব্যবহার করতে পারেন। এই সব উপাদানেই রয়েছে পোকা তাড়ানোর ক্ষমতা।

অ্যালকোহল স্প্রে

২ কাপ ৭০% ইসোপ্রোপাইল অ্যালকোহল নিন। তার পরে আধ বোতল জলের সঙ্গে মিশিয়ে নিন। একটি স্প্রে বোতলে ভরে গাছে স্প্রে করুন। এই উপাদানও গাছ থেকে পোকা তাড়াতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE